ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬


আগস্ট পর্যন্ত 'গুগল অ্যাপস' সেবা পাবে হুয়াওয়ে

২০১৯ মে ২৩ ১৬:৪৭:৪৫

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ চীনা মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে’র ওপর মার্কিন টেক জায়ান্ট গুগলের নিষেধাজ্ঞায় বেইজিংয়ের পাল্টা পদক্ষেপের আশঙ্কায় উদ্বেগ জানিয়েছে দেশটিতে ব্যবসা পরিচালনাকারী মার্কিন প্রতিষ্ঠানগুলো। 'আমেরিকান চেম্বার অব কমার্স' বলছে, শুল্কারোপের কারণে এরইমধ্যে চীন থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে বহু মার্কিন প্রতিষ্ঠান। তবে, গুগলের পক্ষ থেকে নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করায়, আগামী আগস্ট পর্যন্ত 'গুগল অ্যাপস' এর সেবা নিতে পারবেন হুয়াওয়ে ব্যবহারকারীরা।

স্মার্টফোন হিসেবে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের আইফোন সারা বিশ্বেই জনপ্রিয়। আইফোনের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে চীন স্বল্পমূল্যে বাজারে আনে শাওমি, হুয়াওয়ে’র মতো স্মার্টফোন। এসব ব্র্যান্ডের স্মার্টফোনের জনপ্রিয়তা যখন তুঙ্গে, ঠিক তখনই মার্কিন প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে চীনের মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে গুগল। যা, দুইদেশের চলমান বাণিজ্য যুদ্ধে 'আগুনে ঘি ঢালা'র সামিল।

জবাবে এরইমধ্যে পাল্টা হুঁশিয়ারিও দিয়েছে চীন। দুই দেশের এই বাণিজ্যযুদ্ধের কারণে উভয় দেশই সমানভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিকে, চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ নিয়ে সম্প্রতি 'ট্রেড ওয়ার' শিরোনামে একটি গান রচনা করেছেন চীনা এক সঙ্গীতশিল্পী। নিজের পকেট থেকে ২শ' ৩১ ডলার খরচ করে তৈরি করা এ গান এরইমধ্যে ব্যাপক জনপ্রিয়তাও কুড়িয়েছে।

বিজনেস আওয়ার/২৩ মে,২০১৯/ আরআই

উপরে