ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬


বাজেটে সংসদের জন্য ৩২৮ কোটি ২২ লাখ টাকা বরাদ্দ

২০১৯ মে ২৩ ১৯:৪৫:৫৫

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ আগামী ২০১৯-২০২০ অর্থবছরে জাতীয় সংসদ বরাদ্দ পাচ্ছে ৩২৮ কোটি ২২ লাখ টাকা। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে সংসদ সচিবালয় কমিশনের বৈঠকে এই বরাদ্দ অনুমোদন দেওয়া হয়।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, কমিশনের বৈঠকে ২০১৯-২০২০ অর্থ বছরের জাতীয় সংসদের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে মোট ৩২৮ কোটি ২২ লক্ষ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেওয়া হয়। গত বছরের তুলনায় এ বরাদ্দ ৯ দশমিক ৭১ শতাংশ বেশি। এ ছাড়া ২০১৮-২০১৯ অর্থবছরের সম্পূরক বাজেট অনুমোদন করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন অর্থবছরের বাজেটে সংসদ সচিবালয়ের নিজস্ব উপসচিব পদমর্যাদার কর্মকর্তাদের গাড়ি কেনার জন্য বিনা সুদে ঋণ দিতে প্রায় ৬ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। এখন সংসদ সচিবালয়ের নিজস্ব কর্মকর্তাদের মধ্যে ২২ জন উপসচিব পদমর্যাদার কর্মকর্তা আছেন। তাঁরা এই ঋণ-সুবিধা পাবেন। গাড়ির জ্বালানি ও অন্যান্য খরচ বাবদ মাসে ৫০ হাজার টাকাও তাঁরা পাবেন। এ ছাড়া বৈঠকে স্পিকারের জন্য একটি নতুন গাড়ি কেনারও সিদ্ধান্ত হয়।

এ ছাড়া বৈঠকে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দপ্তরের মাসিক আপ্যায়ন ভাতা মাসে ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা এবং সংসদীয় কমিটির বৈঠকে জনপ্রতি আপ্যায়ন ভাতা ১০০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকা করার সিদ্ধান্ত হয়েছে।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ সচিবালয় কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতার পক্ষে উপনেতা রওশন এরশাদ, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন। বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশ নেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

বিজনেস আওয়ার/২৩ মে,২০১৯/ আরআই

উপরে