ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬


ডাক্তারের কাছ থেকেই জীবাণু বয়ে আনছেন না তো!

২০১৯ মে ২৭ ১৫:৫৮:৫৪

বিজনেস আওয়ার ডেস্কঃ রোগ সারাতেই চিকিৎসকের কাছে যাওয়া। কিন্তু সেই চিকিৎসকের কাছ থেকেই যদি জীবাণু নিয়ে ফিরতে হয় তা হলে মানুষ যাবে কোথায়!

অনেকেই এমন রয়েছেন যাঁরা ডাক্তারের চেম্বারে গিয়ে বা ক্লিনিকাল কোনও পরীক্ষা করাতে গিয়ে সেখানের চাদর নিয়ে প্রশ্ন তোলেন। সেই চাদর কতটা হাইজিনিক তা নিয়েই দ্বিধা থাকে এমন রোগীদের মনে।

কিন্তু, যে স্টেথোস্কোপ একজন চিকিৎসক ব্যবহার করেন তা থেকে এমন কিছু রোগ হতে পারে যাতে অ্যান্টিবায়োটিক কাজই করবে না। সম্প্রতি এমনই এক গবেষণার কথা প্রকাশিত হয়েছে সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে।

নিয়ম অনুযায়ী, প্রত্যেকবার স্টেথোস্কোপ ব্যবহার করে তা পরিষ্কার করা উচিত। কিন্তু কার্যত তা কেউই করেন না। বলা ভাল, রোগীর চাপে এসব করা সম্ভব হয় না। এর ফলে ত্বকের সমস্যা, নিউমোনিয়া, এমনকি মূত্রনালীর সংক্রমণ (ইউটিআই) পর্যন্ত হতে পারে।

ভার্জিনিয়ার ‘ইনফেকশান কন্ট্রোল অ্যান্ড এপিডেমিওলজি’ সংস্থার প্রেসিডেন্ট লিন্ডা গ্রিন এই বিষয়ে সতর্ক করেছেন। তিনি এমনও বলেছেন যে, পর পর রোগী দেখতে গিয়ে স্টোথোস্কোপ জীবাণুমুক্ত রাখার কথা মাথায় থাকে না। কিন্তু, এটা নিজের হাত পরিষ্কার করার মতোই মনে গেঁথে নিতে হবে।

বিজনেস আওয়ার/২৭ মে,২০১৯/ আরআই

উপরে