ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬


যুক্তরাষ্ট্রে হিন্দুদের অনন্য ইফতার আয়োজন

২০১৯ মে ২৮ ১৪:৫৫:০৩

বিজনেস আওয়ার ডেস্ক : নিউইয়র্কে স্বদেশি মুসলিম সম্প্রদায়ের জন্য ইফতারের আয়োজন করে ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করেছেন বাংলাদেশের সনাতন ধর্মাবলম্বীরা। জ্যাকসন হাইটসে সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে ইফতারের আয়োজন করেন সংস্কৃতিকর্মী, সাংবাদিক ও ব্যবসায়ীরা।

পবিত্র রমজান মাসে সম্প্রীতির এক অনন্য নজির সৃষ্টি হলো নিউইয়র্কে। বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসে রোজাদার মুসলমানদের ইফতার করালেন হিন্দুরা। আর এ আয়োজনে উপস্থিত ছিলেন কমিউনিটির বিশিষ্টজনরা।

আয়োজকরা জানান, বিভিন্ন ধর্মাবলম্বী বাংলাদেশিদের মধ্যে ধর্মীয় সৌহার্দ্য-সম্প্রতি রক্ষা ও অসাম্প্রদায়িক কমিউনিটি গড়ে তোলাই তাদের লক্ষ্য। আর সেই লক্ষেই এই ইফতারীর আয়োজন।

সংস্কৃতিকর্মী গোপাল স্যানাল বলেন, এখানে শুধু মুসলমানরা নয়, আমরা যারা অন্য ধর্মাবলম্বী আছি তারাও অংশগ্রহণ করেছি। আমরা এখানে সবাইকে আমন্ত্রণ জানিয়েছি।

সাংবাদিক সনজীবন কুমার বলেন, অসাম্প্রদায়িক দৃষ্টিকোণ থেকে আমরা আজকের এই আয়োজন করেছি। এই আয়োজনের মধ্য দিয়ে মানবতার জয় হলো।

গণমাধ্যমকর্মী মুহম্মদ ফজলুর রহমান বলেন, ধার্মিক লোক রাজনীতি করলে সমস্যা হয় না। অধার্মিকরা ধর্মের নামের রাজনীতি করলে সেটা ভয়ংকর হয়।

সংস্কৃতিকর্মী মুজাহিদ আনসারী বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের উৎসবও আমরা উদযাপন করব।

অনুষ্ঠানে নিউইয়র্কের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অঞ্চলভিত্তিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মোনাজাত করেন রাজনীতিক জাকারিয়া চৌধুরী।

নিউইয়র্কে বিভিন্ন স্থানে খ্রিস্টানরা তাদের গির্জায় মুসলমানদের জন্য জুমার নামাজ পড়ার ব্যবস্থা করে দিয়েছেন। সনাতন ধর্মাবলম্বীরা ইফতারের আয়োজন করেও আজ এক অনন্য নজির সৃষ্টি করলেন।

বিজনেস আওয়ার/২৮ মে, ২০১৯/এ

উপরে