ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

eid-ul-fitor-businesshour24

রানি দ্বিতীয় এলিজাবেথের রাজকীয় জন্মোৎসব উদযাপন

২০১৯ জুন ০৯ ১৮:৩৩:৫৮

আন্তর্জাতিক ডেস্কঃ রানি দ্বিতীয় এলিজাবেথের আনুষ্ঠানিক রাজকীয় জন্মোৎসব উদযাপন করা হল ব্রিটেনে। বর্ণিল কুচকাওয়াজ আর আকাশে রং ছড়ানো বিমানের কারসাজিতে মুগ্ধ হন দর্শনার্থীরা। প্রাসাদের বারান্দায় দাঁড়িয়ে দর্শর্ণার্থীদের সঙ্গে আয়োজন উপভোগ করেন রাজ পরিবারের সদস্যরাও।

লন্ডনের বাকিংহাম প্যালেসের সামনে হাজার হাজার মানুষের এ ভিড় রানির জন্মদিনের উৎসবকে ঘিরে। গত এপ্রিলে রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মদিন হয়ে গেলেও আনুষ্ঠানিকভাবে উৎসবটি উদযাপন করা হয় শনিবার। ঘোড়ার গাড়িতে করে অনুষ্ঠান স্থলে হাজির হন রানি। অন্য আরেকটি ঘোড়ার গাড়িতে দেখা যায় প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট মিডলটন এবং প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগানকে। পুত্র আর্চির জন্মের পর এই প্রথম রাজকীয় কোন অনুষ্ঠানে অংশ নিলেন মেগান।

রানির জন্মদিন উপলক্ষে মনোমুগ্ধকর কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ১৪শ' সেনা, প্রায় ৩শ' ঘোড়া এবং ৪শ' বাদ্যযন্ত্র শিল্পী। ২শ' ৬০ বছর ধরে রাজ পরিবারের মুকুটধারীর জন্মদিনে এমন কুচকাওয়াজ হয়ে আসছে। ঐতিহ্যবাহী এ কুচকাওয়াজ ঘিরে তাই দর্শনার্থীদের আগ্রহের কমতি নেই।

কুচকাওয়াজ শেষে প্রাসাদের বারান্দায় হাজির হন রানি। উপথিত ভক্তদের উদ্দেশ্যে হাত নেড়ে শুভেচ্ছা জানান তিনি। সঙ্গে ছিলেন যুবরাজ চার্লস ও তার স্ত্রী ক্যামেলিয়া, প্রিন্স উইলিয়াম, তার স্ত্রী কেট মিডলটন এবং তাদের তিন সন্তান। ছিলেন প্রিন্স হ্যারি, স্ত্রী মেগানসহ রাজ পরিবারের অন্য সদস্যরা। আয়োজন শেষ হয় রাজকীয় বিমান বাহিনীর প্রদর্শনীতে। আকাশে নানা রং ছড়ানো মনোমুগ্ধকর প্রদর্শনীতে মুগ্ধ হন রাজ পরিবারের সদস্যসহ উপস্থিত সবাই।

বিজনেস আওয়ার/৯ জুন,২০১৯/ আরআই

উপরে