sristymultimedia.com

ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬


করমুক্ত আয়সীমা আড়াই লাখ টাকা

০৫:৪৪পিএম, ১৩ জুন ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা এবারো আড়াই লাখ টাকা স্থির রাখা হয়েছে। এ নিয়ে টানা তিনবার ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা অপরিবর্তিত রাখা হল।

নতুন অর্থবছরের বাজেটে সাধারণ করদাতার আয় বছরে আড়াই লাখ টাকা হলে তাকে আর আয়কর দিতে হবে না। কিন্তু আয় যদি এর উপরে হয় তাহলে ওই ব্যক্তির আয়কর দিতে হবে।

এছাড়া নারী ও পয়ষট্টি বছর তদূর্দ্ধ করদাতার আয়ের সীমা ৩ লাখ টাকা স্থির রাখা হয়েছে। অর্থাৎ এ পরিমাণ আয় হলে তাকে কর দিতে হবে না। আর প্রতিবন্ধী ব্যক্তির করমুক্ত আয় সীমা করা হয়েছে ৪ লাখ টাকা।

এর বাইরে গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধার আয় সীমা ৪ লাখ ২৫ হাজার টাকা স্থির রয়েছে। অর্থাৎ বাজেটে করমুক্ত আয়সীমায় কোনো পরিবর্তন আনা হয়নি।

এর আগে ২০১১-১২ অর্থবছরে করমুক্ত আয়ের সীমা ছিল ১ লাখ ৮০ হাজার টাকা; ২০১২-১৩ তে ২ লাখ এবং ২০১৩-১৪ তে ২ লাখ ২০ হাজার টাকা নির্ধারণ করা হয়। ২০১৫-১৬ অর্থবছরে করমুক্ত আয়সীমা বাড়িয়ে আড়াই লাখ টাকা করা হয়।

এরপর করমুক্ত আয়সীমায় কোনো পরিবর্তন আসেনি। তবে ২০১৫-১৬ অর্থবছরের আগে প্রায় প্রতিটি অর্থবছরের বাজেটেই এই সীমা বাড়ানো হয়। বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

বিজনেস আওয়ার/১৩ জুন, ২০১৯/এ

উপরে