sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬


ঈদের পর আবার গ্রিন এইচআর প্রফেশনালস'র পাঠচক্র চলছে

০৫:৪৩পিএম, ১৪ জুন ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ ঈদের পর পুনরায় শুরু হলো গ্রিন এইচআর প্রফেশনালস-এর সাপ্তাহিক পাঠচক্র । আজ এই পাঠচক্রের ৩১ তম পর্ব। খোলা আকাশের নিচে এত সুন্দর ভাবে যে প্রফেসনালসদের নিয়ে যে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা যায় তা এখানে না আসলে বিশ্বাস করার উপায় নেই। আমরা জীবনে প্রচুর সময় নষ্ট করছি ফেসবুক, ইউটিউব, টেলিভিশন এবং মোবাইলে। আর বলছি আমাদের হাতে সময় নেই। এসব কারণে আমাদের অভ্যাসগুলো দিন দিন নেতিবাচক হয়ে যাচ্ছে। আমরা চাইলে আমাদের সময়গুলো ইতিবাচক কাজে লাগাতে পারি। সেই ভাবনা থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের এইচআরদের নিয়ে আমরা গ্রীণ এইচআর এর কার্যক্রম শুরু করি’। এভাবেই উদ্যোগের শুরুর গল্প জানালেন গ্রীণ এইচআর-এর প্রতিষ্ঠাতা সভাপতি রওশন আলী বুলবুল।

তিনি বলেন, গ্রীণ এইচআর প্রফেশনালস এর উদ্দেশ্য হচ্ছে দেশের প্রত্যেক প্রতিষ্ঠানে গ্রীণ এইচআর এর গ্রাউন্ড তৈরি করা এছাড়াও নতুন নতুন আইডিয়া ও জ্ঞান আহোরণ করা এবং পেশাগত জীবনে দক্ষতা অর্জন করা। গ্রীণ এইচআর প্রফেশনালস মানুষকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়াতে কাজ করে। আমরা প্রতি সপ্তাহে বিভিন্ন সাবজেক্টের উপর একটা করে লার্নিং প্রোগ্রাম করি এবং আমাদের পরবর্তী উদ্দেশ্য বড় বড় বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত হওয়া কারন স্টুডেন্টরা যদি তাদের শিক্ষাজীবনে গ্রীণ এইচআর সম্পর্কে ধারণা পায় তাহলে কর্মজীবনের শুরুতেই তাদের প্রতিষ্ঠানে এটা কাজে লাগাতে পারবে।

এইচআরদের এই ব্যতিক্রমধর্মী প্ল্যাটফর্ম, সব পেশাজীবীদের যোগাযোগ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে রওশন আলী বুলবুল মনে করেন। তিনি বলেন, ‘এই স্টাডি সার্কেলের মাধ্যমে নতুন নতুন অনেক কিছু শিখতে পারছে যা আমাদের সবার অফিসিয়াল ও পার্সোনাল লাইফে কাজে লাগবে’।

গ্রীণ এইচআর নিয়ে পরিকল্পনা জানতে চাইলে রওশন আলী বুলবুল বলেন, বর্তমানে গ্রীন এইচআর প্রতি মাসে একটি করে কর্মশালার আয়োজন করছে এবং ভবিষ্যতে আমাদের পরিকল্পনা হলো নতুন চাকরি প্রার্থীদের কাউন্সিলিং করে ক্যারিয়ার ডেভলপ করতে সহায়তা করা। সংগঠনটির মূখ্য উদ্দেশ্য প্রতিটি কর্পোরেট প্রতিষ্ঠানে গ্রীন এইচআর প্রতিষ্ঠা করার জন্য কাজ করা যাতে মালিকপক্ষ ও চাকরিজীবী সবাই উপকৃত হয়। এছাড়াও বিভিন্ন সামাজিক কাজেও এই সংগঠনটি নিয়মিত অংশগ্রহন করছে।

এফবিএইচআরও-এর সভাপতি ও আইসিডিডিআরবি-এর হেড অব এইচআর মোশারেফ হোসেন বলেন, ‘যেখানে সবাই পড়ালেখা থেকে বিমুখ হয়ে গেছে, সেখানে গ্রীণ এইচআর স্টাডি সার্কেল সেটা করে দেখাচ্ছে। সদস্যদের জানার প্রতি আগ্রহী করে তুলছে। এটি সময় উপযোগী মহৎ উদ্যোগ বলেই আমি মনে করি’।

পাঠচক্রের নিয়মিত সদস্য সৈয়দ আকরাম হোসেন বলেন, এই পাঠচক্রের মাধ্যমে আমরা প্রতি সপ্তাহেই নতুন কিছু শিখতে পারি। দুবাই ফেরত আজহার বলেন, আমি দুবাই থেকে এই প্রোগ্রামটি ফলো করতাম আর যখন দেশে আসলাম তখন থেকে প্রতি সপ্তাহে জয়েন করি। নোমান বলেন প্রতি সপ্তাহে একদিন ছুটি পাই তারপরেও সকালের ঘুম বাদ দিয়ে আমি চলে আসি এই পাঠচক্রে।

প্রতি শুক্রবার ভোর সাড়ে ছয়টায় ধানমন্ডি রবীন্দ্র সরোবরে অনুষ্ঠিত হয় এই পাঠচক্র। সবার জন্য উন্মুক্ত এই পাঠচক্রে প্রত্যেক শিক্ষানুরাগী অংশগ্রহণ করতে পারেন।

বিজনেস আওয়ার/১৪ জুন,২০১৯/ আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে