sristymultimedia.com

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬


আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে

০১:১৪পিএম, ১৭ জুন ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : পেঁয়াজ রপ্তানিতে ভারত প্রণোদনা প্রত্যাহার করায় এর প্রভাব পড়েছে দিনাজপুরের হিলি স্থলবন্দরে। সেইসঙ্গে বন্দরে বেড়েছে আমদানি করা পেঁয়াজের দাম। গত দুই দিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ছয় থেকে সাত টাকা।

পেঁয়াজের দাম বাড়ার কারণ হিসেবে আমদানিকারক সাইফুল ইসলাম বলেন, গেল বুধবার ভারত সরকার ইনসেনটিপ (প্রণোদনা) প্রত্যাহার করায় পেঁয়াজ আমদানি করতে এখন এক রুপি বেশি দিয়ে আমদানি করতে হচ্ছে।

সেইসঙ্গে নতুন অর্থ বাজেটে পেঁয়াজের ওপর বাংলাদেশ সরকার শুল্ক (এটি ট্যাক্স) নির্ধারণ করায় পেঁয়াজের দাম বেড়েছে। পেঁয়াজ আমদানিতে বাংলাদেশের সরকার পাঁচ পার্সেন্ট ট্যাক্স নির্ধারণ করায় হিলি শুল্ক স্টেশনে বেড়েছে সরকারের রাজস্ব।

বন্দর সুত্রে জানা গেছে, চলতি সপ্তাহের গেল দুই দিনে এক হাজার ৬৫৬ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে। যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ১০ লাখ ৯৪ হাজার ২৩১ টাকা।

এ প্রসঙ্গে হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা আবু বকর সিদ্দিক জানান, সরকার নতুন বাজেট ঘোষণার পর ২০১৯-’২০ অর্থবছরে পেঁয়াজ আমদানিতে পাঁচ পার্সেন্ট ট্যাক্স নির্ধারণ করে।

এই ট্যাক্স নির্ধারণের পর ১৫ ও ১৬ জুন এই বন্দর দিয়ে ৫৬ ট্রাকে এক হাজার ৫৬ মেট্রিকটন পেঁয়াজ ভারত থেকে আমদানি হয়েছে। যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ১০ লাখ ৯৪ হাজার ২৩১ টাকা।

বিজনেস আওয়ার/১৭ জুন, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে