sristymultimedia.com

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬


রিজার্ভে ট্যাক্স প্রস্তাবে বাজারে বড় পতন অব্যাহত

০২:৫১পিএম, ১৭ জুন ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : ২০১৯-২০ অর্থবছরের ঘোষিত বাজেটে কোম্পানির রিজার্ভে ট্যাক্স প্রস্তাবে শেয়ারবাজারে বড় পতন অব্যাহত হয়েছে। আগের দিনের ন্যায় সোমবার (১৭ জুন) শেয়ারবাজারে বড় পতন হয়েছে। তবে রিজোর্ভে ট্যাক্স প্রস্তাবের বিষয়টি নিয়ে এরইমধ্যে সংশ্লিষ্ট মহল সোচ্চার হয়ে উঠেছেন। চূড়ান্ত বাজেটে রিজার্ভে ট্যাক্সের বিষয়টি সমাধান হবে বলে বাজার সংশ্লিষ্টরা আশা করছেন।

দেখা গেছে, ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাবের পরে প্রথম কার্যদিবসে (১৬ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট কমে। যা দ্বিতীয় দিন বা সোমবারের লেনদেনে ৫৬ পয়েন্ট কমেছে।

সোমবার স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন জানিয়েছেন, রিজার্ভের উপর ট্যাক্সের বিষয়টি প্রস্তাব করা হয়েছে। বিষয়টি এখনো চূড়ান্ত নয়। এটি পূণঃবিবেচনার সুযোগ আছে। এ নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে আলোচনা করব। এছাড়া বিষয়টি সমাধানের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কাজ করবে। তাই বাজেটে রিজার্ভের উপর ট্যাক্স প্রস্তাব নিয়ে বিনিয়োগকারীদের উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭৫ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ ও ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২২৩ ও ১ হাজার ৮৮৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১ কোটি টাকা বেড়েছে। আজ ৫৩৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩৪ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ৭৭টির বা ২২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২৩৫টি বা ৬৭ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি বা ১১ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। এদিন কোম্পানিটির ১৭ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকের ১৪ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৪ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে নিউ লাইন ক্লোথিংসের।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে: ড্রাগন সোয়েটার, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, জেএমআই সিরিঞ্জ, লিগ্যাসি ফুটওয়্যার, নর্দার্ণ ইন্স্যুরেন্স এবং ফরচুন সুজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৯৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর। আজ ৩৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৭ জুন, ২০১৯/পিএস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে