ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬


সুফিয়া কামালের জন্মদিনে গুগলের বিশেষ ডুডল

২০১৯ জুন ২০ ১০:৪০:৫১

বিজনেস আওয়ার ডেস্কঃ কবি সুফিয়া কামালের ১০৮তম জন্মদিন উপলক্ষে বিশেষ ডুডল বানিয়েছে গুগল। বাংলাদেশ থেকে আজ গুগলে প্রবেশ করলেই জননী সাহসিকার ছবিসহ এ ডুডল দেখা যাচ্ছে।

বুধবার দিবাগত রাত ১২টার পর থেকেই বিশ্বের জনপ্রিয়তম এ সার্চ ইঞ্জিনেদেখা যাচ্ছে কবি সুফিয়া কামালকে।

বেগম সুফিয়া কামাল শুধু কবি নন, অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার একজন সমাজসেবী ও নারীনেত্রী। তিনি মানবতা ও গণতান্ত্রিক মূল্যবোধের ধারক ও বাহক। ১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদের এক অভিজাত পরিবারে জন্ম গ্রহণ করেন তিনি। সুফিয়া কামাল ছিলেন বাংলা ভাষার বিশিষ্ট কবি ও সাহিত্যিক। মৃত্যুর আগ পর্যন্ত তিনি সাহিত্যিক, রাজনৈতিক ও সংস্কৃতি কর্মীদের অনুপ্রেরণা যুগিয়েছেন। কবি সুফিয়া কামাল তার সাহিত্য চর্চার পাশাপাশি নারীমুক্তি, মানবমুক্তি এবং গণতন্ত্র প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে গেছেন।

মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি কবি সুফিয়া কামালের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে সংগঠনটি বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করছে। এর মধ্যে রয়েছে কবি সুফিয়া কামাল স্মারক বক্তৃতা, কবি সুফিয়া কামাল সম্মাননা পদক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিশেষ দিন, বিশেষ ঘটনা বা বিশেষ কোনো মুহূর্ত ফুটিয়ে তুলতে বরাবরই ডুডল প্রকাশ করে গুগল। এবারও ব্যতিক্রম হয়নি। কবি সুফিয়া কামালের ১০৮তম জন্মদিন উপলক্ষে বিশেষ ডুডলে প্রতিষ্ঠানটি অনলাইনে সবাইকে স্মরণ করিয়ে দিয়েছে জননী সাহসিকাকে।

বিজনেস আওয়ার/২০ জুন,২০১৯/আরআই

উপরে