ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬


কনফিডেন্স সিমেন্টের মুনাফা আড়াল

২০১৯ জুন ২০ ১৪:২২:৩৪

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কনফিডেন্স সিমেন্টের আর্থিক হিসাবে মুনাফা আড়াল করা হয়েছে। যে তথ্য ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানির প্রোফাইলে প্রকাশ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কনফিডেন্স সিমেন্ট কর্তৃপক্ষ ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ৩টি প্রান্তিকের যে পৃথক আর্থিক হিসাব প্রদান করেছে, তার যোগফল কোম্পানিরই প্রদত্ত ৩ প্রান্তিকের মোট হিসাবের সঙ্গে মিলছে না। যে কারনে উক্ত হিসাবকে ডিএসই কর্তৃপক্ষ ভুল হিসেবে ‘লাল’ চিহ্নিত করে রেখেছেন।

দেখা গেছে, কনফিডেন্স সিমেন্ট কর্তৃপক্ষ ২০১৮-১৯ অর্থবছরের প্রথম প্রান্তিকে মুনাফা দেখিয়েছেন ৯ কোটি ৭৮ লাখ ২০ হাজার টাকা। যা দ্বিতীয় প্রান্তিকে ৬ কোটি ৯১ লাখ ৭০ হাজার টাকা ও তৃতীয় প্রান্তিকে ১৪ কোটি ২৭ লাখ ৪০ হাজার টাকা দেখিয়েছেন। এ হিসাবে ৩টি প্রান্তিকে মোট মুনাফা হয় ৩০ কোটি ৯৭ লাখ ৩০ হাজার টাকা। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ ৩ প্রান্তিকের মোট হিসাবে ২৮ কোটি ৯৭ লাখ ৩০ হাজার টাকা দেখিয়েছেন। এক্ষেত্রে কোম্পানি কর্তৃপক্ষ একক হিসাবের তুলনায় মোট হিসাবে ২ কোটি টাকার কম মুনাফা দেখিয়েছন। আর এই হিসাবকেই ডিএসই কর্তৃপক্ষ ‘লাল’ চিহ্নিত করে রেখেছেন।

নিট মুনাফার ন্যায় শেয়ারপ্রতি মুনাফাও (ইপিএস) কম দেখিয়েছেন কনফিডেন্স সিমেন্ট কর্তৃপক্ষ। কোম্পানিটির প্রথম প্রান্তিকে ১.৮১ টাকা, দ্বিতীয় প্রান্তিকে ১.০৭ টাকা ও তৃতীয় প্রান্তিকে ২.২০ টাকা ইপিএস দেখানো হয়েছে। এ হিসাবে মোট ইপিএস ৫.০৮ টাকা। তবে ২০১৮ সালের বোনাস শেয়ার বিবেচনায় ইপিএস কমে আসে ৪.৭৮ টাকা। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ ৪.৪৭ টাকা দেখিয়েছেন।

উল্লেখ্য বুধবার (১৯ জুন) লেনদেন শেষে কনফিডেন্স সিমেন্টে শেয়ার দর দাড়িঁয়েছে ১৬১.৫০ টাকায়।

বিজনেস আওয়ার/২০ জুন, ২০১৯/আরএ

উপরে