ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬


ডিএসইতে ৬৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দরে ধস

২০১৯ জুন ২০ ১৪:৪৯:১০

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৯৫ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৩৩ ও ১ হাজার ৮৯৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১০৯ কোটি টাকা কম হয়েছে। আজ ৪৪৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫৪ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ৮৫টির বা ২৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২২২টি বা ৬৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি বা ১৩ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। এদিন কোম্পানিটির ৩০ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ১১ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১১ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে নূরানী ডাইং।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে: জেএমআই সিরিঞ্জ, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সিঙ্গার বিডি, মুন্নু সিরামিক, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি, জেনারেশন নেক্সট এবং ভিএফএস থ্রেড ডাইং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৪টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর। আজ ৪১ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২০ জুন, ২০১৯/পিএস

উপরে