ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬


ঘাম কমানোর ৪ উপায়

২০১৯ জুন ২০ ১৬:২১:১৬

বিজনেস আওয়ার ডেস্কঃ ঘাম শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে। ঘাম হওয়া ভালো, তবে অতিরিক্ত ঘাম কখনো কখনো খুব অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। আবার আমাদের খাবারের মধ্যে কিছু উপাদান রয়েছে, যেগুলো ঘামের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

অতিরিক্ত ঘামের সমস্যা কমাতে কিছু উপায় জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বেস্ট লাইফ।

১. ঝালজাতীয় খাবার এড়িয়ে চলুন

গরম আসলে ঝাল ঝাল খাবার খওয়ার শ্রেষ্ঠ সময়। তবে জানেন কি, অতিরিক্ত ঝালজাতীয় খাবার খাওয়া কিন্তু ঘাম বাড়ায়? এ ধরনের খাবারের মধ্যে রয়েছে ক্যাপসাচিন নামের উপাদান। এটি অতিরিক্ত ঘামের জন্য দায়ী। তাই এ ধরনের খাবার খাদ্যতালিকা থেকে বাদ দিন।

২. কফি পান কমান

কফি খাওয়ার পরপরই যদি আপনার ঘাম হয়, তাহলে বুঝতে হবে কফির কারণেই এ ঘাম। এটি কেবল কফি নয়, ক্যাফেইন রয়েছে এমন বিভিন্ন খাবার থেকে এ ধরনের সমস্যা হতে পারে। ক্যাফেইন অ্যাকিটাইলকোলাইন নামের উপাদান নিউরোট্রান্সমিটারকে সক্রিয় করে। এটি মস্তিষ্কে অবস্থিত থাকে। এই নিউরোট্রান্সমিটার ঘামের গ্রন্থিকে প্রভাবিত করে। তাই কফি পান কমানোই ভালো।

৩. শিথিল থাকুন

সব সময় উদ্বেগ কাজ করলে এটি ঘামের সমস্যা বাড়িয়ে তোলে। তাই অতিরিক্ত ঘাম প্রতিরোধে শরীর ও মনকে শিথিল রাখুন। এ ক্ষেত্রে গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে পারেন।

৪. গোসলের পর ডিওড্রেন্ট ব্যবহার

ঘামের সমস্যা কমাতে গোসলের পর ডিওড্রেন্ট ব্যবহার করুন। এ ক্ষেত্রে ত্বক ভালোভাবে শুকিয়ে নিন। এটিও অতিরিক্ত ঘামের সমস্যা কমাতে সাহায্য করবে।

বিজনেস আওয়ার/২০ জুন,২০১৯/আরআই

উপরে