ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬


'ভারতকে হারানোও অসম্ভব নয়'

২০১৯ জুন ২৫ ১৩:২২:৪৫

স্পোর্টস ডেস্ক : বার্মিহামে ২ জুলাই ভারতের বিপক্ষে নিজেদের অষ্টম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচকে ঘিরে আগেই ভারত শিবিরে বার্তা পৌঁছে দিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি জানিয়ে রাখলেন, ভারতকে হারানো সম্ভব।

সোমবার রোজ বোল স্টেডিয়ামে সাকিবের অলরাউন্ড পারফরম্যান্সে আফগানদের হারিয়ে নিজেদের তৃতীয় জয় তুলে নিয়েছে বাংলাদেশ। এই জয়ের আত্মবিশ্বাস নিয়েই ভারতের বিপক্ষে মাঠে নামবে মাশরাফিরা।

ভারতকে হারানো সম্ভব কিনা এমন প্রশ্নের জবাবে সাকিব আত্মবিশ্বাসী কণ্ঠেই বললেন, ভারতের বিপক্ষে খুব গুরুত্বপূর্ণ একটি ম্যাচ আসছে। তারা শীর্ষ দলগুলির একটি, তাদের লক্ষ্য শিরোপা জয়। আমাদের কাজটি সহজ হবে না। তবে সর্বোচ্চ চেষ্টা করব আমরা।

বাংলাদেশ দলে অভিজ্ঞ বেশ কয়েকজন ক্রিকেটার আছে। ভারতের বিপক্ষে ম্যাচে এই অভিজ্ঞতা কতটা কাজে দেবে- এমন প্রশ্নের জবাবে সাকিব বলেছেন, অভিজ্ঞতা হয়তো কিছুটা সাহায্য করতে পারে। কিন্তু অভিজ্ঞতাই শেষ কথা নয়।

ভারতকে হারাতে হলে নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে। তাদের এমন সব ক্রিকেটার আছে, যারা একাই ম্যাচ ঘুরিয়ে দিতে পারে। আমরা যদি আমাদের সেরাটা দিতে পারি, তাহলে অবশ্যই ভারতকে হারানোর সামর্থ্য আমাদের আছে।

৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে বাংলাদেশ। ভারত ও পাকিস্তানের বিপক্ষে একটি ম্যাচ জিতলে সমীকরণের খড়গে পড়বে বাংলাদেশ। তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ডের ম্যাচের দিকেও। তবে দুটি ম্যাচ জিতলে সেমিফাইনালে খেলার সম্ভাবনা উজ্জ্বল হবে।

সাকিব আত্মবিশ্বাসী সুরে বললেন, ইংল্যান্ডের তিনটি ম্যাচ বাকি। আমাদের চাইতে হবে ওরা যেন একটি ম্যাচের বেশি না জেতে। আর আমাদের দুটি ম্যাচের দুটিতেই জিততে হবে। গাণিতিক ভাবে কাজটা কঠিন হতে পারে। কিন্তু ক্রিকেটে কোন কিছুই অসম্ভব নয়।

অন্যদের ম্যাচের ফলের দিকে তাকানোর পাশাপাশি নিজেদের কাজটা ঠিকমতো করতে চান সাকিব। ভারত ও পাকিস্তানের বিপক্ষে দুটি ম্যাচ জিতলে সমীকরণটা কিছুটা সহজ হয়ে যাবে।

সাকিব বলেছেন, সেমিফাইনালে যাওয়াটা বেশ কঠিন। তবে আমাদেরকে বিশ্বাস করতে হবে যে পরের দুই ম্যাচ আমরা জিততে পারি। আপাতত এটিই আমাদের হাতে আছে। অন্যদের ফলের দিকেও চোখ রাখতে হবে আমাদের।

তবে যেটি বললাম, ম্যাচ দুটি জিতে নিজেদের কাজটা করে রাখতে হবে। ভারত আমাদের পরবর্তী প্রতিপক্ষ। আশা করছি আমরা আমাদের সেরা ক্রিকেকটা খেলতে পারব।

সামনের ম্যাচগুলোতে জয়ের ধারা অব্যাহত রাখতে চান সাকিব। বলেন, আমি আমার পারফরম্যান্সে সন্তুষ্ট। দলের জন্য এমন কিছু করার প্রয়োজন ছিল। সবচেয়ে বড় কথা ভাগ্য আমাকে সহায়তা করেছে। সামনের দুটি ম্যাচেও আমি এই ধারাবাহিকতা বজায় রাখতে চাই।

বিজনেস আওয়ার/২৫ জুন, ২০১৯/এ

উপরে