ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬


নামমাত্র উত্থান শেয়ারবাজারে

২০১৯ জুন ২৫ ১৪:৫০:২৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : মঙ্গলবার (২৫ জুন) নামমাত্র উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। তবে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর বেশিরভাগের শেয়ার ও ইউনিট দর কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৮০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ০.৭৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩০ ও ১৮৯৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৭৫ কোটি টাকা বেড়েছে। আজ ৪৫৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৭৮ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানির মধ্যে ১৩১টির বা ৩৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৬১টি বা ৪৬ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টি বা ১৬ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেএমআই সিরিঞ্জেরর। এদিন কোম্পানিটির ২৪ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের ১৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১২ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে জেনেক্স ইনফোসিস।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে: গ্লোবাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, রানার অটোমোবাইলস, বিবিএস কেবলস এবং ব্র্যাক ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৮২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির দর। আজ ৯৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২৫ জুন, ২০১৯/পিএস

উপরে