ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬


ভারতে দাম কমল গ্যাসের

২০১৯ জুলাই ০১ ১৯:১৬:৪৮

আন্তর্জাতিক ডেস্কঃ গ্যাসের দাম কমলো বাংলাদেশের পার্শবর্তী দেশ ভারতে। দেশটির নাগরিকদের জন্য দেওয়া সেই সুখবর আজ সোমবার থেকেই কার্যকর হলো।

এনডিটিভির খবরে বলা হয়, তরলীকৃত গ্যাসের (এলপিজি) দাম কমেছে সিলিন্ডার প্রতি ১০০ রুপি ৫০ পয়সা। একথা জানিয়েছে ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন। এর ফলে ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৭৩৭ রুপি ৫০ পয়সা থেকে কমে দাঁড়াবে ৬৩৭ টাকা।

এর আগে গত ১ জুন থেকে ভারতে এলপিজির দাম ৩ রুপি ৬৫ পয়সা হারে বৃদ্ধি করা হয়। তবে সিলিন্ডার প্রতি ২৫ শতাংশ হারে দাম বাড়ানোর ঘোষণা দিয়েছিল রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি ইন্ডিয়ান ওয়েল। কিন্তু এলপিজির দাম বাড়ায় বিরোধীদের প্রতিবাদে এক মাস পর দাম কমানোর সিদ্ধান্ত আসলো।

গতকাল রোববার ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন জানিয়েছে, ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৭৩৭.৫০ টাকা থেকে কমে দাঁড়াবে ৬৩৭ টাকা। সরকারি ভর্তুকি পাওয়া গৃহস্থালির কাজে ব্যবহার্য এলপিজির দাম হবে ৪৯৪.৩৫ টাকা। বাকি ১৪২.৬৫ টাকা ভোক্তার ব্যাংক অ্যাকাউন্টে দেয়া হবে।

ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে, বিশ্ব বাজারে তরল এলপিজির বাজারমূল্য এবং রুপি ও ডলারের রূপান্তরের দাম কমায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজনেস আওয়ার/০১ জুলাই,২০১৯/আরআই

উপরে