ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬


পশ্চিমবঙ্গের নাম 'বাংলা' করতে মোদিকে চিঠি দিলেন মমতা

২০১৯ জুলাই ০৪ ১১:৪৫:৫৪


আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে 'বাংলা' রাখতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ওই চিঠিতে পশ্চিমবঙ্গ নাম পাল্টে তা বাংলা রাখার পদ্ধতি সরলীকরণ করার আবেদন জানিয়েছেন তিনি।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, চিঠিতে সংসদের চলতি অধিবেশনেই নাম পরিবর্তনের জন্য প্রয়োজনীয় সংবিধান সংশোধনী আনারও আবেদন জানিয়েছেন মমতা।

অন্যদিকে এদিনই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দন রায় জানিয়েছেন, রাজ্যের নাম পরিবর্তন নিয়ে এখনও সবুজ সঙ্কেত দেয়নি কেন্দ্র। কারণ, এটা করতে সংবিধান সংশোধন প্রয়োজন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা চিঠিতে মমতা ব্যানার্জী উল্লেখ করেন, রাজ্যের নাম ইংরেজিতে ওয়েস্টবেঙ্গল এবং বাংলায় তা পশ্চিমবঙ্গ, আমাদের রাজ্যের প্রাচীন ইতিহাসে এমন কোনও প্রামাণ্য দলিল নেই।

আমি আপনাকে অনুরোধ করবো, সংসদের চলতি অধিবেশনে সঠিকভাবে প্রয়োজনীয় সংবিধান সংশোধনী আনুন। ২০১৭ সালের ৮ সেপ্টেম্বর সিদ্ধান্ত নেয়া হয়, রাজ্যের নাম পরিবর্তন করে বাংলা, ইংরেজি এবং হিন্দিতে ‘বাংলা’ রাখা হবে।

পাশাপাশি এটাও জানান, ২০১৮-এর ২৬ জুলাই এ নিয়ে বিধানসভায় প্রস্তাব আনে রাজ্য সরকার। ২০১৮ সালের ২১ আগস্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের সঙ্গে যোগাযোগ করেন রাজ্যের মুখ্যসচিব।

পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে বাংলা, হিন্দি এবং ইংরেজিতে ‘বাংলা’ রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার অনুরোধ জানান তিনি।

পশ্চিমবঙ্গ সরকারের এক কর্মকর্তা জানান, রাজ্যের নাম পরিবর্তনের পদ্ধতি সরলীকরণ করার জন্য কেন্দ্রের কাছে অনুরোধ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। চিঠির খসড়া ইতোমধ্যে তৈরি করা হয়েছে। বৃহস্পতিবার (৪ জুলাই) তা পাঠানো হবে।

বিজনেস আওয়ার/০৪ জুলাই, ২০১৯/এ

উপরে