ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬


সোনার বাংলা ইন্স্যুরেন্স : লভ্যাংশ গ্রহণকারীদের গলায় ফাঁস

২০১৯ জুলাই ০৯ ১৮:২২:৫৪

বিসনেস আওয়ার প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি সোনার বাংলা ইন্স্যুরেন্স বিদায়ী হিসাব বছরের জন্য ঘোষিত ৬ শতাংশ স্টক লভ্যাংশ আজ মঙ্গলবার বিনিয়োগকারীদের বিও হিসাবে প্রেরণ করেছে। যারা লাভের আশায় কোম্পানিটির লভ্যাংশ নিয়েছিলেন, তাদের এখন লাভতো দুরের কথা, আসল পুঁজিরই ২৮ শতাংশ উধাও হয়ে গেছে।

জানা যায়, ৩১ ডিসেম্বর, ২০১৮ সমাপ্ত অর্থবছরের জন্য সোনার বাংলা ইন্সুরেন্স ৬ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ স্টকসহ মোট ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। ২৭ মে, ২০১৯ তারিখে কোম্পানিটির রেকর্ড ডেট ছিল। রেকর্ড ডেটের আগের দিন কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৫১.৯০ টাকা। সেই হিসাবে যারা কোম্পানিটির লভ্যাংশ নিয়েছেন, তাদের লভ্যাংশসৎহ শেয়ার দর পড়েছে ৪৮.৫০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার দর ক্লোজিং হয়েছে ৩৪.৯০ টাকায়। সেই হিসাবে কোম্পানিটির লভ্যাংশ গ্রহণকারীদের শেয়ারপ্রতি ১৩.৬০ টাকা বা ২৮.০১ শতাংশ পুঁজি নেই।

উল্লেখ্য, এর আগের বছর সোনার বাংলা ইন্সুরেন্স বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল। এবছর কোম্পানিটি ৬ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ স্টক মিলে মোট ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছে। আগের বছরের তুলনায় এবছর লভ্যাংশে প্রবৃদ্ধি এসেছে ২০ শতাংশ।

এদিকে আর্থিক প্রতিবেদনে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ২০১৯) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ০.৪৯ টাকা। আগের অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ০.৪৩ টাকা। আগের বছরের তুলনায় এবছর আয়ে প্রবৃদ্ধি রয়েছে প্রায় ১৪ শতাংশ।

কিন্তু আয় ও লভ্যাংশের প্রবৃদ্ধি দেখে বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনলেও এখন তা গলার ফাঁস হিসাবে দেখা দিয়েছে।

উল্লেখ্য, সর্বশেষ দরের ভিত্তিতে সোনার বাংলা ইন্সুরেন্সের মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৮.৮১ ।


বিসনেস আওয়ার/এসএম

উপরে