ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

টানা পতনে শেয়ারবাজার

ডিএসইতে ২ মাসের মধ্যে সর্বনিম্নে ডিএসইএক্স

২০১৯ জুলাই ১০ ১৪:৫৫:৩১

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশের শেয়ারবাজারে টানা পতন অব্যাহত রয়েছে। বুধবারও (১০ জুলাই) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ কমে ২ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৩০ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ১ মাস ২৫ দিন বা ৩৪ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর আগে চলতি বছরে ১৫ মে ডিএসইএক্স সূচক আজকের থেকে কম স্থানে অবস্থান করছিল। ওই দিন ডিএসইএক্স সূচক ছিল ৫ হাজার ১৯৬ পয়েন্টে। আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৮ ও ১৮৬০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৪০৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫১২ কোটি টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ১০৪ কোটি টাকা কম হয়েছে।

ডিএসইতে আজ ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫১টির বা ১৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। দর বেড়েছে ২৭৯টির বা ৭৯ শতাংশের এবং ২৩টি বা ৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের। এদিন কোম্পানিটির ১৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা রূপালী ইন্স্যুরেন্সের ৯ কোটি ২১ লাখ টাকার এবং ৯ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে রানার অটোমোবাইল।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : সিনোবাংলা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, সিঙ্গার বিডি, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, ঢাকা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স এবং প্রাইম ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪২টির, কমেছে ২১১টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির দর। আজ ১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১০ জুলাই, ২০১৯/পিএস

উপরে