ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬


বৃষ্টিও থামাতে পারেনি বিনিয়োগকারীদের বিক্ষোভ (ভিডিও)

২০১৯ জুলাই ১১ ১৫:৩৬:২৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারের অব্যাহত পতনে আবারও রাজপথে বিক্ষোভ শুরু করেছে বিনিয়োগকারীরা। এ বিক্ষোভের দ্বিতীয় দিনে (১১ জুলাই) বৃষ্টি নামলেও তা বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি। বৃষ্টির মধ্যেই বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে এ চিত্র দেখা গেছে।

বিক্ষোভে বিনিয়োগকারীরা বলেন, এই যে আমরা মাসের পর মাস বাজারকে ঊর্ধ্বমুখী করার জন্য মানববন্ধন করে আসছি কিন্তু এর কোন প্রতিফলন নেই। কেও আমাদের দিকে নজর দিচ্ছেনা। আমরা এখানে ব্যক্তিগত স্বার্থে বিক্ষোভ করছিনা। আমরা যা করছি শেয়ারবাজারের স্বার্থে তথা গোটা দেশের অর্থনীতির স্বার্থে।

শেয়ারবাজার নীতিনিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করে বিনিয়োগকারীরা বলেন, বিএসইসির কর্মকর্তারা যদি বিনিয়োগকারীদের কথা চিন্তা করে কাজ করে তাহলে বাজারে যে চলমান অস্থিরতা বিরাজ করছে তা আর থাকবেনা। বাজারের এই দুর্দশা ফেরাতে চলমান অস্থিরতা দূর করার বিকল্প কিছু নেই।

২০১৯-২০ অর্থবছরের বাজেট শেয়ারবাজার বান্ধব হয়েছে জানিয়ে এক বিনিয়োগকারী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঊর্ধ্বমুখী বাজারের স্বার্থে বাজেটে উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে। কোম্পানির নগদ লভ্যাংশের থেকে বেশি বোনাস শেয়ার ঘোষণা করলে, তার উপরে ১০ শতাংশ হারে কর এবং মুনাফার ৭০ শতাংশের বেশি রিটেইন আর্নিংস বা রিজার্ভ রাখলে, তার উপরে ১০ শতাংশ হারে কর, এই দুই পদক্ষেপই বিনিয়োগকারীদের পক্ষে হয়েছে। আমরা এর সাধুবাদ জানাই।

এই মানববন্ধন কতদিন চলবে এমন প্রশ্নের জবাবে বিনিয়োগকারীরা জানান, মানববন্ধন করা নিয়ে বিনিয়োগকারীদের অনেক চাপের মুখে পড়তে হয়। আমাদের নানান ভাবে বাঁধা দেওয়া হয়। আজকে দুপুর থেকে বৃষ্টিতে ভিজে আমরা মানববন্ধন করছি। রোজার আগেও আমাদের বিক্ষোভ চলেছে। আমরা বিনিয়োগকারীরা সিদ্ধান্ত নিয়েছি যে পর্যন্ত বাজারে স্থিতিশীলতা ফিরে না আসবে, বাজার ঊর্ধ্বমুখী না হবে সে পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।

মানববন্ধনে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান উর রশিদ বলেন, বাজারের চলমান দুরবস্থা কাটাতে আমরা আন্দোলন করছি। আমরা ঊর্ধ্বমুখী শেয়ারবাজার চাই। রবিবার সকল বিনিয়োগকারীরা ডিএসইর সামনে আবার একযোগে আন্দোলন করব এবং বাজার ঠিক না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে আজ ১.৩০টা থেকে ৩.০০টা পর্যন্ত ডিএসইর সামনে আন্দোলন করেছে শেয়ারবাজারের সাধারন বিনিয়োগকারীরা।

বিজনেস আওয়ার/১১ জুলাই,২০১৯/আরআই

উপরে