ঢাকা, রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬


সপ্তাহজুড়ে ব্যাপক পতন শেয়ারবাজারে

২০১৯ জুলাই ১২ ১১:৩০:০১

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে শেয়ারবাজারে ৫ কার্যদিবস লেনদেন হয়েছে। ৫ কার্যদিবসই পতনে কাটিয়েছে দেশে শেয়ারবাজার। অব্যাহত পতনের কারণে বিদায় সপ্তাহটিতে উভয় শেয়াবাজারের সব সূচক এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন কমেছে ৬৫ শতাংশ। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ১১২ কোটি ৮৭ লাখ ৫৪ হাজার ৩৮ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৬৫ কোটি ৪০ লাখ ৩৪ হাজার ৯০৫ টাকা বা ৮.৪৯ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৪৭ কোটি ৪৭ লাখ ১৯ হাজার ১৩৩ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪২২ কোটি ৫৭ লাখ ৫০ হাজার ৮০৭ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪৮৬ কোটি ৮৬ লাখ ৭৯ হাজার ৭৮৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৬৪ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৯৭৬ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫৮ পয়েন্ট বা ২.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২২২ পয়েন্টে। অপর সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩৯ পয়েন্ট বা ৩.১৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫২ পয়েন্ট বা ২.৭৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১৯৪ ও ১৮৫৭ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৫টির বা ১৭ শতাংশের, কমেছে ২৮১টির বা ৭৯ শতাংশের এবং ১৩টির বা ৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ২৪৩ কোটি ৬৮ লাখ ৯৮ হাজার ৮৭৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৯৩ লাখ ৯১ হাজার ৭৫৫ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১২৮ কোটি ২৪ লাখ ৯২ হাজার ৮৮৮০ টাকা বা ৩৪ শতাশ কমেছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৯৭ পয়েন্ট বা ৩.০১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৭২ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ২৮৬ পয়েন্ট বা ২.৮৭ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৪৮ পয়েন্ট বা ১.৭২ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৬ বা ২.৩৭ শতাংশ এবং সিএসআই ৩৪ বা ৩.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৬৯৮, ১৪ হাজার ১২৬, ১ হাজার ১৬৯ ও ১ হাজার ৪২ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির, দর কমেছে ২৪৬টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১০টির।

বিজনেস আওয়ার/১২ জুলাই, ২০১৯/পিএস

উপরে