sristymultimedia.com

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬


এক মাসে পেঁয়াজের দাম বেড়ে প্রায় দ্বিগুণ

১২:৩৩পিএম, ১৩ জুলাই ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : এক মাসের ব্যবধানে রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। আমদানি না বাড়লে কোরবানির ঈদের আগে দাম আরও বাড়বে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে এক পাল্লা (৫ কেজি) পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকা, যা তিন দিন আগেও ছিল ১৭৫ টাকা থেকে ১৮০ টাকা। খুচরায় প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকা। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

টিসিবির হিসাবে, এক সপ্তাহ আগে দেশীয় পেঁয়াজ প্রতি কেজি ৪০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ প্রতি কেজি ৩০ টাকায় বিক্রি হয়েছিল।
আর একমাস আগে দেশি পেঁয়াজ কেজি প্রতি ৩০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ২৫ টাকায় বিক্রি হয়েছিল। সেই হিসাবে এক মাসের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে প্রায় দ্বিগুণ।

কোরবানির ঈদের এক মাস আগে পেঁয়াজের দাম এভাবে বাড়তে থাকায় ঈদ ঘনিয়ে আসার আগে বাজারে আরও অস্থিরতার সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন কারওয়ান বাজারের পেঁয়াজ ব্যবসায়ী আলমগীর হোসেন।

দেশি পেঁয়াজের সঙ্কটের পাশাপাশি সম্প্রতি ভারতীয় পেঁয়াজের আমদানি কমে যাওয়াকে মূল্য বৃদ্ধির আরেকটি কারণ বলে মনে করছেন ব্যবসায়ীরা।

পেঁয়াজ রপ্তানিতে ১০ শতাংশ নগদ প্রণোদনা দিচ্ছিল ভারত সরকার। গত ৯ জুন ওই প্রণোদনা প্রত্যাহার করা হয় বলে ভারতীয় সংবাদমাধ্যমের খবর।

বৃহস্পতিবার ভারতের লাসালগাঁও পাইকারি কৃষি বাজারে পেঁয়াজের পাইকারি মূল্য বেড়ে প্রতি কেজি সাড়ে ১২ রুপিতে পৌঁছেছে বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে।

পেঁয়াজের আমদানিকারক ঢাকার শ্যামবাজারের আব্দুল মাজেদ বলেন, ভারতে ১৫ থেকে ১৬ রুপিতে পেঁয়াজ কিনে ৬ রুপি পরিবহন খরচ দেওয়ার পর পেঁয়াজের দাম পড়ছে ২২ রুপি, যা বাংলাদেশি মুদ্রায় ২৭ টাকা।

বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ২০১৭-১৮ অর্থবছরে দেশে ২২ লাখ টন পেঁয়াজ উৎপাদিত হয়েছিল। চাহিদা পূরণে ওই বছর ৭ লাখ ৪৪ হাজার টন আমদানি করতে হয়।

এবার (২০১৮ সালে) দেশে ২৬ লাখ টন পেঁয়াজ উৎপাদন হয়েছে। ফলে গত বছরের চেয়ে আমদানির চাহিদা আরও কমে আসবে।

ঢাকার পাশাপাশি পেঁয়াজের দাম বৃদ্ধির খবর এসেছে ভারতের সীমান্তবর্তী জেলাগুলোতেও। সাতক্ষীরায় এক সপ্তাহ আগে ভারতীয় পেঁয়াজের দাম প্রতি কেজি ১৮ টাকা থেকে ২০ টাকা থাকলেও এখন তা ৩৮ টাকায় পৌঁছেছে।

বিজনেস আওয়ার/১৩ জুলাই, ২০১৯/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে