businesshour24.com

ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৬


'বাংলাদেশে থেকে চাল আমদানিতে আগ্রহী ফিলিপাইন'

০৭:৩৫পিএম, ১৫ জুলাই ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : বাংলাদেশে থেকে চাল আমদানিতে ফিলিপাইন আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক। আজ সোমবার সচিবালয়ে কৃষিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে ফিলিপাইনের সরকারের পক্ষে একটি প্রতিনিধি দল চাল কেনার আগ্রহের কথা জানায়। এ সময় চাল রপ্তানিকারকরাও উপস্থিত ছিলেন।

সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন, এই মুহূর্তে বাংলাদেশে চালের উদ্বৃত্ত আছে। ১০ লাখ টন চাল রপ্তানি করলেও আমাদের কোনো সমস্যা হবে না। কিন্তু যেকোনো সময় বন্যা হতে, প্রাকৃতিক দুর্যোগ হতে পারে। সে প্রেক্ষিতে আমরা গ্রাজুয়ালি যাব। ওরা এক লাখ টন নিতে চাচ্ছে।

তিনি আরো বলেন, বেলজিয়ামের এক ভদ্রলোক তিনি ফিলিপাইনে থাকেন, উনি চালের জন্য আমাদের সাথে দেখা করতে এসেছেন। কাল তারা বাণিজ্যমন্ত্রীর সাথে দেখা করেছে। আমাদের মধ্যে খুব ভালো আলোচনা হয়েছে। আমার কাছে মনে হয় খুব তাড়াতাড়ি আমরা ভালো ডিল করতে পারব রপ্তানির ব্যাপারে।

সাধারণ মানুষ চাপের মধ্যে পড়বে কিনা- জানতে চাইলে তিনি বলেন, যদি পাঁচ লাখ টন চাল রপ্তানি করতে পারি অবশ্যই দামের উপরে প্রভাব পড়বে। আমরা বলছিলাম, তাই দামের উপর প্রভাব পড়েছে। আবার দাম কমার দিকে। চাল রপ্তানিতে সাধারণ মানুষ কোনো চাপের মধ্যে পড়বে না বলেও জানান তিনি।

বিজনেস আওয়ায়/১৫ জুলাই/ আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে