ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬


হিলিতে পেঁয়াজ আমদানি বেড়েছে

২০১৯ জুলাই ১৭ ১২:৩৪:৪৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : কোরবানি ঈদকে সামনে রেখে হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে পেঁয়াজের আমদানি। কোরবানি ঈদের আগেই দেশের বাজারে বেড়ে যায় পেঁয়াজের চাহিদা। চাহিদা পূরণে এবারো হিলি স্থলবন্দরের আমদানিকারকরা আমদানি করছেন পেঁয়াজ।

গত কয়েকদিন আগে এ বন্দর দিয়ে ২০ থেকে ২৫ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে আমদানি হচ্ছে ৪৫ থেকে ৫০ ট্রাক পেঁয়াজ। প্রকারভেদে এ পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ২০ থেকে ২৩ টাকা দরে।

টানা কয়েকদিনের বৃষ্টি ও অতিরিক্ত গরমে ভারত থেক পেঁয়াজ আমদানি করে বিপাকে পড়তে হয়েছে ব্যবসায়ীদের। বৈরি আবহাওয়ায় ক্রেতা না থাকায় বেশি দামে কিনে বিক্রি করতে হচ্ছে কম দামে। দাম কমায় খুশি পাইকাররা।

এক পাইকার বলেন, প্রায় ৫০-৫৫ গাড়ি মাল আমদানি হচ্ছে। মালের চাহিদা আছে, আমরা তো বেচাকেনা করি। দেশের বিভিন্ন জায়গায় পাঠাতে পারছি। এবং ২২ থেকে ২৩ বিক্রি করছি, সাথে বেচাকেনা ভালো চলছে।

তবে ঈদের আগে ভারতে পেঁয়াজের এলসি করা হয়েছে। এ পেঁয়াজ দেশে আসলে দাম স্বাভাবিক থাকবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। এক ব্যবসায়ী বলেন, 'হিলিস্থল বন্দর দিয়ে পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ টুকছে এবং আমার আরো বেশি আমদানি করবো।

এদিকে পেঁয়াজের আমদানি বাড়ায় বন্দরে বেড়েছে আয়, ফিরেছে কর্মচাঞ্চল্য। স্বস্তিতে শ্রমিকরা। এক শ্রমিক বলেন, 'এর আগে কাজ ছিলো না, কষ্টে সংসার চলছে, তবে এখন আমাদের কামাই রোজগার ভালোই হচ্ছে।'

হিলি কাস্টমসের তথ্য অনুযায়ী, চলতি সপ্তাহের ৪ কর্মদিবসে ১শ' ৮১ ট্রাকে ৪ হাজার ৫শ' ৩২৫ টন পেঁয়াজ আমদানি হয়েছে এ বন্দর দিয়ে।

বিজনেস আওয়ার/১৭ জুলাই, ২০১৯/এ

উপরে