sristymultimedia.com

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬


আজও রাস্তায় বিক্ষোভে বিনিয়োগকারীরা

০৩:১০পিএম, ১৭ জুলাই ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে অব্যাহত পতন ঠেকাতে এবং স্থিতিশীল বাজারের প্রত্যাশায় বিক্ষোভ অব্যাহত রয়েছে বিনিয়োগকারীদের। বুধবার (১৭ জুলাই) দুপুর আড়াইটা থেকে বিকাল ৩টা পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ করে তারা

এসময় তারা পতন ঠেকাতে এবং স্থিতিশীল বাজারের প্রত্যাশা করে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। নাম প্রকাশ না করার শর্তে এক বিনিয়োগকারী বলেন, একটি জটিল অবস্থা বিরাজ করছে শেয়ারবাজারে। এমন অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কি পদক্ষেপ নিবেন তা দেখার বিষয়। তবে প্রধানমন্ত্রীর পদক্ষেপ বিনিয়োগবান্ধব হবে বলেই আমরা আশা রাখি।

বাজারের এমন অবস্থার জন্য নিয়ন্ত্রক সংস্থাকে দায়ী করে বিনিয়োগকারীরা বলেন, বাজারের এমন বেহাল দশা দূর করতে যদি নিয়ন্ত্রক সংস্থা থেকে কার্যকরী পদক্ষেপ নেওয়া হত তাহলে বাজার এতদিনে ঘুরে যেত। কিন্তু যেহেতু তারা এমন করতে ব্যর্থ হচ্ছে তাদের পদত্যাগ করা উচিত।

বিনিয়োগকারীরা নিয়ন্ত্রক সংস্থাকে দায়ী করে বলেন, বাজারের এই দুরাবস্থা নিরসনে নিয়ন্ত্রক সংস্থা যদি কার্যকরী পদক্ষেপ নিতো তাহলে এতদিনে ঘুরে দাঁড়াত শেয়ারবাজার। কিন্তু যেহেতু তারা এমন করতে ব্যর্থ হচ্ছে তাদের পদত্যাগ করা উচিত। এমন অবস্থায় যদি নীতি নিয়ন্ত্রক সংস্থাকে ঢেলে নতুন করে সাজানো হয় তাহলেই কেবল বাজারের উন্নতি সম্ভব।

শেয়ারবাজার স্থিতিশীলতা ফেরাতে বিনিয়াগকারীরা বেশ কিছু দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো :

* জেড ক্যাটাগরি এবং ওটিসি মার্কেট বন্ধ
* ইস্যু মূল্যের নিচে অবস্থানরত কোম্পানিগুলোকে ইস্যু মূল্যে বাইব্যাক
* আইপিও এবং প্লেসমেন্ট শেয়ারের অবৈধ বাণিজ্য বন্ধ
* তালিকাভুক্ত কোম্পানিগুলোকে নূন্যতম ১০ শতাংশ লভ্যাংশ বাধ্যতামূলক
* খন্দকার ইব্রাহীম খালেদের তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী দোষীদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা
* বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খায়রুল হোসেনের পদত্যাগ

বিজনেস আওয়ার/১৭ জুলাই, ২০১৯/পিএস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে