ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৮ আশ্বিন ১৪২৬

ফাইটার জেট প্রোগ্রাম

তুরস্ককে বের করে দিল যুক্তরাষ্ট্র

২০১৯ জুলাই ১৮ ০৮:৪১:১২

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার কাছ থেকে S-400 ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান গ্রহণের পর তুরস্ককে F-35 ফাইটার জেট প্রোগ্রাম থেকে বের করে দিলো যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসের নারী মুখপাত্র স্টেফানি গ্রিশাম এক বিবৃতিতে বলেন, রুশ প্রতিরক্ষা ব্যবস্থার কেনার পর তুরস্ককে F-35 ফাইটার জেট প্রোগ্রামের সঙ্গে সম্পৃক্ত রাখা সম্ভব নয়।

তিনি বলেন, তুরস্কের আকাশসীমাকে সুরক্ষিত করতে দেশটির সঙ্গে অনেকদিন ধরে কাজ করেছে যুক্তরাষ্ট্র। দেশটিকে প্যাট্রিয়ট প্রতিরক্ষা ব্যবস্থাসহ একাধিক অফার দেয়া হয়েছে।

গ্রিশাম বলেন, তুরস্ক ৬৫ বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে বিশ্বস্ত পার্টনার ছিল কিন্তু দেশটি S-400 কিনে ন্যাটোর বন্ধুরাষ্ট্রগুলোর সঙ্গে করা অঙ্গীকারগুলো উপেক্ষা করেছে।

যুক্তরাষ্ট্রের মতে, F-35 রুশ ইন্টেলিজেন্স কালেকশন প্ল্যাটফর্মের সঙ্গে সহাবস্থান করতে পারে না। কারণ এর ফলে এটির সক্ষমতা সম্পর্কে জেনে যাবে রাশিয়া।

তুরস্কের যেসব পাইলট ও কর্মী F-35 ফাইটার জেট প্রোগ্রামের আওতায় যুক্তরাষ্ট্রে আছে, তাদেরকে এই মাসের মধ্যেই দেশটি ত্যাগ করার নির্দেশ দেয়া হয়েছে।

রাশিয়া S-400 ব্যবস্থার প্রথম চালানটি গত সপ্তাহে গ্রহণ করেছে তুরস্ক। ন্যাটোর বন্ধুরাষ্ট্রগুলো রুশ ব্যবস্থাগুলো থেকে দূরে থাকার অঙ্গীকার করলেও তুরস্ক রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করেছে।

তুরস্কের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এই সবশেষ পদক্ষেপের পর তুর্কি সরকারের পক্ষ থেকে প্রকাশ্যে এখনও কোনও মন্তব্য করা হয়নি বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যমটি।

বিজনেস আওয়ার/১৮ জুলাই, ২০১৯/এ

উপরে