ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৮ আশ্বিন ১৪২৬

ফার্স্ট ফাইন্যান্সের সঞ্চিতি ঘাটতি ৪৬ কোটি টাকা

শেয়ারহোল্ডারদের অনুমোদন ছাড়াই পরিচালককে ঋণ প্রদানের সম্মতি

২০১৯ জুলাই ১৮ ১১:৫৮:৩১

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ফার্স্ট ফাইন্যান্সের প্রদত্ত লীজ, ঋণ ও অগ্রিমের বিপরীতে সঞ্চিতি ঘাটতি রয়েছে ৪৬ কোটি টাকা। যা সমন্বয়ের জন্য কোম্পানিটিকে ২০২০ সাল থেকে পরবর্তী ৫ বছর সময় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কোম্পানিটির ২০১৮ সালের আর্থিক হিসাবে নিরীক্ষায় এ তথ্য জানিয়েছেন নিরীক্ষক।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নিরীক্ষক জানিয়েছেন, ফার্স্ট ফাইন্যান্স কর্তৃপক্ষ শেয়ারহোল্ডারদের অনুমোদন ছাড়াই এক পরিচালককে ৭০ লাখ টাকা ঋণ প্রদানের অনুমোদন দিয়েছে। তবে এ বিষয়ে আগামি বার্ষিক সাধারন সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদন নেওয়া হবে বলে নিরীক্ষককে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছেন।

এদিকে ২০১৮ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ক্যাশ রিজার্ভ রিক্যায়ারমেন্ট (সিআরআর) ঘাটতির জন্য ফার্স্ট ফাইন্যান্স বাংলাদেশ ব্যাংককে ২০ লাখ টাকা জরিমানা দেয়। এরপরে একই বছরের জুলাই মাসে সিআরআর ঘাটতির জন্য বাংলাদেশ ব্যাংক পূণঃরায় কোম্পানিটিকে ৬২ লাখ ৩৮ হাজার টাকা জরিমানার শাস্তি দেয়। তবে কোম্পানি কর্তৃপক্ষ ওই জরিমানা মওকুফের জন্য আবেদন করেছে এবং শাস্তির বিপরীতে ১০ লাখ টাকা সঞ্চিতি গঠন করেছে।

আরও পড়ুন....
লিজিং খাতের দুরাবস্থা

কোম্পানির এফআইসিএল স্টেটমেন্ট ও জেনারেল লেজারে লীজ, ঋণ ও অগ্রিমের তথ্যে ২০ কোটি ৫৮ লাখ টাকার পার্থক্য রয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। যা সমন্বয়ের জন্য ফার্স্ট ফাইন্যান্স কর্তৃপক্ষ বাংলাদেশ ব্যাংক থেকে ৩ বছর সময় পেয়েছেন। এই সময় শুরু হয়েছে চলতি বছরের মার্চ মাস থেকে।

উল্লেখ্য, ফার্স্ট ফাইন্যান্সের চেয়ারম্যান হিসেবে নেতৃত্ব দিচ্ছেন সংসদ সদস্য ইসরাফিল আলম। কোম্পানিটির বুধবার (১৭ জুলাই) লেনদেন শেষে শেয়ার দর দাড়িঁয়েছে ৪.২০ টাকায়।

বিজনেস আওয়ার/১৮ জুলাই, ২০১৯/আরএ

উপরে