ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬


আবার পতন শেয়ারবাজারে

২০১৯ জুলাই ১৮ ১৪:৫১:২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ জুলাই) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৩০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ০.৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭৬ ও ১৮২৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৯৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৯ কোটি টাকার। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন ৮৬ কোটি টাকা বেড়েছে।

ডিএসইতে আজ ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১১টির বা ৩১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২০৪টির বা ৫৮ শতাংশের এবং ৩৮টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের। এদিন কোম্পানিটির ৩৮ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা বিকন ফার্মার ২৬ কোটি ৫১ লাখ টাকার এবং ১৩ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে সোনারবাংলা ইন্স্যুরেন্স।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : সী পার্ল, ন্যাশনাল পলিমার, ফেডারেল ইন্স্যুরেন্স, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, রানার অটোমোবাইল এবং সিনো বাংলা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২ পয়েন্ট কমেম দাঁড়িয়েছে ১৫ হাজার ৭২৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০২টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। আজ ১৬ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৮ জুলাই, ২০১৯/পিএস

উপরে