ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬


আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন সূচক

২০১৯ জুলাই ২১ ১৫:১০:২৩

বিজনেস আওয়ার প্রতিবেদক : পতন অব্যাহত রয়েছে দেশের শেয়ারবাজারে। এরই মধ্যে রবিবার (২১ জুলাই) বড় পতন হয়েছে শেয়ারবাজারে। পতনের কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমে আড়াই বছর আগের অবস্থানে নেমে গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, রবিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩ পয়েন্টে। যা ডিএসইতে ২ বছর ৬ মাস ২০ দিন বা ৬২২ কার্যদিবশের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ২৯ ডিসেম্বর আজকের চেয়ে কম পয়েন্টে অবস্থান করছিল। ওই দিন ডিএসইএক্স সূচক ছিল ৫ হাজার ২৭ পয়েন্টে। আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫৭ ও ১৭৯৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৬৮ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৬ কোটি টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ৬২ কোটি টাকা বেড়েছে।

ডিএসইতে আজ ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৭৩টির বা ৭৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। দর বেড়েছে ৬১টির বা ১৭ শতাংশের এবং ১৮টি বা ৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের। এদিন কোম্পানিটির ২০ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ইউনাইটেড পাওয়ারের ১৫ কোটি ৬৬ লাখ টাকার এবং ৯ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ফেডারেলে ইন্স্যুরেন্স।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : জেএমআই সিরিঞ্জ, বেক্সিমকো, সী পার্ল, ঢাকা ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স এবং প্রাইম ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪১৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪২টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির দর। আজ ১৭ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২১ জুলাই, ২০১৯/পিএস

উপরে