ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬


ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানালেন মালিঙ্গা

২০১৯ জুলাই ২৩ ১০:৫৪:০৯

স্পোর্টস ডেস্ক : একদিনের ক্রিকেটকে বিদায় নেওয়ার ঘোষণা দিয়েছেন শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলেই অবসর নেবেন তিনি। তবে টি-টোয়েন্টি খেলে যাবেন।

ক্রিকেটে মালিঙ্গা পরিচিত লাভ করে তার অদ্ভুত বোলিং অ্যাকশনের কারণে। বলে হাতে লঙ্কাদের অনেক ম্যাচ জিতিয়েছেন এই বোলার।

আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে খেলবে শ্রীলংকা। পুরো সিরিজের স্কোয়াডেই মালিঙ্গাকে রেখেছিল লংকান ক্রিকেট বোর্ড (এসএলসি)। তবে ক্লান্তির কারণে পুরোটা খেলতে চাইছেন না তিনি। প্রথম ম্যাচ খেলেই অবসর নেবেন।

অবশ্য মালিঙ্গার অবসরকে ইতিবাচক হিসেবেই দেখছে এসএলসি। তিনি না খেললে দেশের তরুণ ক্রিকেটাররা আরও সুযোগ পাবেন বলে জানিয়েছেন দলটির প্রধান নির্বাচক অশান্ত ডি মেল।

তিনি বলেন, আগামী প্রজন্মের পেসারদের যত্ন নেয়ার এটিই মোক্ষম সময়। মালিঙ্গা ২১৯ ওয়ানডে খেলে নিয়েছেন ৩৩৫ উইকেট। মুরালিধরন ও চামিন্দা ভাসের পর লংকার সর্বোচ্চ উইকেট শিকারি তিনিই। ইতিহাসে একমাত্র বোলার হিসেবে ওয়ানডেতে তিনটি হ্যাটট্রিক রয়েছে তার।

মালিঙ্গার ব্যাপারে লঙ্কান দলনায়ক করুনারাত্নে বলেন, আমরা জানি মালিঙ্গা এ সিরিজের পর আর থাকছেন না। বাংলাদেশের বিপক্ষে সে শুধু প্রথম ম্যাচটাই খেলবে এবং এরপর অবসর নিয়ে নেবে। আমাকে অন্তত তাই বলেছে সে।

মালিঙ্গার অবসরকে ইতিবাচক দৃষ্টিতেই দেখছেন লঙ্কান অধিনায়ক। তার মতে এখন উইকেট টেকিং বোলার খোঁজার কাজটা আরও ভালোভাবে করতে পারবে শ্রীলঙ্কা।

করুনারাত্নের ভাষ্যে, আমাদের সবচেয়ে বড় সমস্যা হলো উইকেট টেকিং বোলার বের করা। আমাদের এমন বোলার লাগবে যারা সমান তালে শুরুর দিকে ও মাঝের দিকে উইকেট এনে দিতে পারবে। এ সিরিজে আমরা সে চেষ্টাটাই করবো।

উল্লেখ্য, হাঁটুর চোটের কারণে ২০১১ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানান মালিঙ্গা। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলা চালিয়ে যাচ্ছিলেন তিনি। এবার একদিনের ফরম্যাট থেকেও অবসর নিলেন পেসার।

বিজনেস আওয়ার/২৩ জুলাই, ২০১৯/এ

উপরে