ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬


বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে বড় উত্থান

২০১৯ জুলাই ২৩ ১৪:৫৩:৩৬

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিভিন্ন ব্যাংককে শেয়ারবাজারে বিনিয়োগ করার জন্য বাংলাদেশ ব্যাংকের উদ্যোগ গ্রহণে মঙ্গলবার (২৩ জুলাই) শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১১১ পয়েন্ট বেড়েছে। যা বিগত সাড়ে ৬ মাসের মধ্যে যেকোনো দিনের তুলনায় সর্বোচ্চ উত্থান। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

যেসব ব্যাংকের শেয়ারবাজারে বিনিয়োগ সীমা অনুযায়ি বিনিয়োগ করার সক্ষমতা রয়েছে, সেসব ব্যাংককে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য নির্দেশনা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে ২০টিরও বেশি ব্যাংকের শেয়ারবাজারে বিনিয়োগ করার সুযোগ রয়েছে। ওই ব্যাংকগুলোর প্রায় ২-৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে পারবে। এ নিয়ে সোমবার (২২ জুলাই) বাংলাদেশ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে বৈঠক হয়েছে। এ বিষয়ে ২২ জুলাই রাতে বিজনেস আওয়ারে‘শেয়ারবাজারে আসছে ব্যাংকের বিনিয়োগ’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করা হয়।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১১ পয়েন্ট বেড়ে ৫০৭৭ পয়েন্টে উঠে এসেছে। যা ডিএসইতে সাড়ে ৬ মাস বা ১২৭ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে সর্বশেষ ২০১৯ সালের ৮ জানুয়ারি আজকের চেয়ে সূচক বেশি বেড়েছিল। ওইদিন ডিএসইএক্স বেড়েছিল ১১৬ পয়েন্ট।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৬৪ ও ১৮১৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৩১৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪৬৪ কোটি টাকা। এ হিসাবে আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১৪৭ কোটি টাকা কমেছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ৩২৭টি বা ৯৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৫টি বা ৪ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি বা ৩ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। এদিন কোম্পানির ১৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিনোবাংলার ১০ কোটি ২২ লাখ টাকার এবং ৭ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মা।

লেনদেনে এরপর রয়েছে- ডরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, বিকন ফার্মা, ন্যাশনাল পলিমার, ব্র্যাক ব্যাংক, সী পার্ল এবং মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫০৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩০টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দর। আজ সিএসইতে ১২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২৩ জুলাই, ২০১৯/এস

উপরে