ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬


বড় উত্থান সত্ত্বেও বিনিয়োগকারীদের মানববন্ধন (ভিডিও)

২০১৯ জুলাই ২৩ ১৫:০৭:০৮

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ অব্যাহত পতনের পর আজ মঙ্গলবার শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বিগত সাড়ে ৬ মাসের মধ্যে যেকোনো দিনের তুলনায় সর্বোচ্চ বেড়ে ১১১ পয়েন্টে দাঁড়িয়েছে। কিন্তু শেয়ারবাজারের সাধারন বিনিয়োগকারীরা এ উত্থানকে কুচক্রীদের চক্রান্ত বলে মনে করছেন। তাদের দাবি বাজারে এখন 'মেকিং প্লে' চলছে।

মঙ্গলবার (২৩ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে চলমান বিক্ষোভ ও মানববন্ধনে এ কথা বলেন বিনিয়োগকারীরা।

মানববন্ধনে মহসিন খান নামের এক সাধারন বিনিয়োগকারী বলেন, কুচক্রী মহলের হাত যতই শক্ত থাকুক সরকার যে সমস্ত নীতিমালা দিয়েছে সেগুলো যদি বাস্তবায়ন করা হয় শেয়ারবাজারের অবস্থা ভাল হবেই। কারন শেয়ারবাজার ভাল হলে দেশের অর্থনীতি ভাল হবে। আর দেশের অর্থনীতি ভাল হলে দেশ ভাল ভাবে চলবে।

প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীর কাছে আহ্বান করে তিনি বলেন, যে সমস্ত আইন এবং রুল আপনারা করেছেন কাওকে ছাড় না দিয়ে স্ট্রেট ফরোয়ার্ড সেগুলো সঠিক বাস্তবায়ন করা হোক। তাহলে মার্কেট তার নিজস্ব গতিতে চলবে। কাওকে চালাতে হবেনা। আজকে ১০০ পয়েন্ট বেড়েছে কাল আবার ১০০ পয়েন্ট কমবে এমন না, একটা ধারাবাহিকতায় মার্কেট তার নিজস্ব গতিতে চলুক।

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে প্রশ্ন রেখে বিনিয়োগকারী বলেন, গত ২ মাস আগে কিছু কোম্পানির পরিচালকদের কাছে যে পরিমান শেয়ার ছিল, ২ মাস পরে কোম্পানিগুলোর যে রিপোর্ট এসেছে সেখানে দেখা যায় কোম্পানির অনেক পরিচালকের শেয়ার কেনা হয়ে গেছে। কিন্তু আইন অনুযায়ী কোম্পানি পরিচালকদের মার্কেট থেকে কোন শেয়ার কিনতে হলে ঘোষণা দিয়ে কিনতে হবে। তারা ঘোষণা ছাড়া কিভাবে শেয়ার কিনল আমরা তা জানতে চাই।

বিনিয়োগকারীরা বলেন, বাজারের এই আকস্মিক উথান কখনোই মেনে নেওয়া যায়না। আজ এমন কি হল যে অনবরত পতনের পর সুচক ১০০র উপরে উঠে গেল! এগুলো চক্রান্তকারীদের কারসাজী বলে অভিযোগ করেন তারা।

'শেয়ারবাজার পড়ছে কেন, জবাব চাই দিতে হবে' এমন স্লোগান দিয়ে বাংলাদেশ পুজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে ডিএসই'র সামনে দুপুর আড়াইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত বিক্ষোভ করেছে বিনিয়োগকারীরা।

ভিডিও

বিজনেস আওয়ার/২৩ জুলাই,২০১৯/ আরআই

উপরে