ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬


শামীম কবিরকে শ্রদ্ধা জানাবে টাইগাররা

২০১৯ জুলাই ৩১ ১০:৫৭:৪৪


স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির মারা গেছেন সোমবার। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে শ্রীলঙ্কা সফরের তৃতীয় ও শেষ ওয়ানডেতে কালো ব্যাজ ধারণ করে মাঠে নামবেন তামিম-মুশফিকরা।

বুধবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টায়।

১৯৭৭ সালে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) তিন দিনের একটি ম্যাচ খেলতে বাংলাদেশ সফরে এসেছিল। তখনকার ঢাকা স্টেডিয়ামে (বর্তমান বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম) এটি ছিল কোনো বিদেশি দলের বিপক্ষে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ।

সেই ম্যাচে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেছিলন শামীম কবির। ওপেনার হিসেবে সেই ম্যাচের দুই ইনিংসে ৩০ ও ২৫ রান করেন তিনি।

১৯৪৫ সালে নরসিংদীতে জন্ম নেওয়া শামীম কবিরের আসল নাম আনোয়ারুল কবির। ১৯৬১ সালে পূর্ব পাকিস্তানের হয়ে করাচি গ্রিন ক্রিকেট দলের বিপক্ষে প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন তিনি।

১৯৬৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম হাফসেঞ্চুরি করেছিলেন তিনি। ১৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেন তিনি । ১৭ দশমিক ৮৬ গড়ে ৪১১ রান করেছিলেন তিনি।

শামীম কবির ১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেন। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে জাতীয় পুরস্কার পান এই কিংবদন্তি খেলোয়াড়।

বিজনেস আওয়ার/৩১ জুলাই, ২০১৯/এ

উপরে