ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬


রাশিয়ায় ব্যাপক ধরপাকড়

২০১৯ আগস্ট ০৪ ০৯:২৫:২২

আন্তর্জাতিক ডেস্ক : মস্কোর সংসদীয় নির্বাচনে বিরোধী প্রার্থীকে দাঁড়াতে না দেয়ার প্রতিবাদে চলমান আন্দোলন দমাতে ব্যাপক ধরপাকড় করেছে রাশিয়ার পুলিশ। শনিবার রাশিয়ার রাজধানী মস্কোয় বিক্ষোভরতদের আন্দোলন ব্যর্থ করতে দাঙ্গা পুলিশ গণগ্রেপ্তার করে।

ওভিডি নামের একটি স্বাধীন পর্যবেক্ষক গ্রুপ জানিয়েছে, শনিবার বিক্ষোভ শুরু হওয়ার প্রথম দুই ঘণ্টায় প্রায় ২০০ জন আন্দোলনকারীকে গ্রেপ্তার করা হয়। বিক্ষোভকে সামনে রেখে কর্তৃপক্ষ রাশিয়ার রাজধানী এক প্রকার অচল করে দিয়েছিল।

এসময় কর্তৃপক্ষ সেন্ট্রাল বোলেভার্ড রিং অভিমুখে বিক্ষোভকারীদের মার্চ রুখে দেয়। এছাড়া শহরের একটি বড় অংশে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়া হয় এবং হেলিকপ্টারে করে বিক্ষোভকারীদের ওপর নজর রাখা হয়।

আগামী সেপ্টেম্বর মাসে অনুষ্ঠেয় ওই নির্বাচনে একমাত্র বিরোধী প্রার্থী লিউবভ সোবলকে আজ শনিবার বিক্ষোভের আগে আটক করে পুলিশ। তিনি বিক্ষোভে যোগ দিতে একটি ট্যাক্সির জন্য অপেক্ষা করছিল।

কিন্তু তার আগেই দাঙ্গা পুলিশ তাকে টেনে হিচড়ে একটি অপেক্ষমাণ বাসে তুলে দেয়। বোলেভার্ডের আশেপাশে বেশকিছু রেস্টুরেন্ট ও দোকান বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

এছাড়া দাঙ্গা পুলিশ মুখ ঢাকা পোশাক পরিধান করে গ্রেপ্তার চালায়। সাধারণত হাইপ্রোফাইল মাদক ও চরমপন্থী মামলার ক্ষেত্রে পুলিশ এ ধরনের পোশাক পরে থাকে।

দেশটির কর্তৃপক্ষ বলছে, গত সপ্তাহের বিক্ষোভের পর অনলাইন ফেসিয়াল আইডেনটিফিকেশন সফটওয়্যার ব্যবহার করে কয়েকজন পুলিশ কর্মকর্তাকে শনাক্ত করে আন্দোলনকারীরা। এরপরই এমন ব্যবস্থা নেয়া হলো বলে জানায় কর্তৃপক্ষ।

বিজনেস আওয়ার/০৪ আগস্ট, ২০১৯/এ

উপরে