ঢাকা, রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬


সারাদেশে ৯৬ পশুর হাট, মহাসড়কে যানজট এড়াতে ব্যবস্থা

২০১৯ আগস্ট ০৬ ২১:১২:৩৭

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ সারাদেশে ৯৬টি পশুর হাট ও প্রায় ৩ হাজার স্থান পশু জবাইয়ের জন্য নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি)মন্ত্রী তাজুল ইসলাম।

মঙ্গলবার (৬ আগস্ট) দুপুরে সচিবালয়ে এক বৈঠকে তিনি এ কথা জানান।

তাজুল ইসলাম জানান, সারাদেশে ৯৬টি কোরবানির পশুর হাটের ঢাকার দুই সিটি করপোরেশনে বসবে ২৪টি হাট। ২০১৪ সাল থেকে প্রতিবছরের মতো এবারও নির্ধারিত ২ হাজার ৯৪১টি জায়গায় হবে পশু জবাই।

তিনি বলেন, আইন-শৃঙ্খলা যাতে নিয়ন্ত্রণে থাকে, যেহেতু অনেক মানুষ এক সাথে হবে সেখানে স্বাভাবিকভাবেই কিছু অসঙ্গতি দেখা দিতেই পারে, এগুলোর জন্য সরকার বিভিন্ন প্রস্তুতি নিয়েছেন।

কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় স্থানীয় প্রশাসন ও মন্ত্রণালয় একই সঙ্গে কাজ করবে বলেও জানান মন্ত্রী। বুধবার থেকে রাজধানীর হাটগুলোতে পশু বেচাকেনা শুরু হলেও সারাদেশে জমে উঠেছে হাট। নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

ঈদ সামনে রেখে কোরবানির পশুবাহী ট্রাকসহ অন্যান্য যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে মহাসড়কে পর্যাপ্ত সংখ্যক জেলা ও হাইওয়ে পুলিশ মোতায়েন থাকবে বলে জানিয়েছেন স্থানীয় পুলিশ সুপার।

তিনি বলেন, প্রায় সাতশোর মতো সদস্য যোগ হচ্ছে মহাসড়কে যানজট মুক্ত রাখতে।

রাজধানীতে কোরবানির পশু বেচাকেনার আনুষ্ঠানিকতা শুরু হবে বুধবার (৭ আগস্ট)। তবে এর মধ্যে প্রস্তুত বিক্রেতারা। নির্ধারিত হাটগুলোতে আনা হয়েছে পর্যাপ্ত গরু ছাগল।

এছাড়া রাজধানীর বাইরে অনেক জায়গাতে জমে উঠতে শুরু করেছে কোরবানির পশুর হাট। ঈদের আগে ভারতীয় গরু না আসলে ভালো লাভের আশা করছেন ব্যবসায়ীরা। ইজারাদাররা জানিয়েছেন, হাটের নিরাপত্তায় নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

বিজনেস আওয়ার/৬ আগস্ট,২০১৯/আরআই

উপরে