ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬


ডিএসইতে ৫৮ শতাংশ প্রতিষ্ঠানের দর পতন

২০১৯ আগস্ট ০৭ ১৪:৫৩:৪৩

বিজনেস আওয়ার প্রতিবেদক : মঙ্গলবার উত্থান হলেও বুধবার (০৭ আগস্ট) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেনে। এদিন উভয় শেয়ারবাজারে প্রধান প্রধান সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০.০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫১৮৭ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৪ কমে দাঁড়িয়েছে ১১৯০ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ০.৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮৩৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৪৯ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১১৯ কোটি ৭২ লাখ টাকা কম। আগে দিন লেনদেন হয়েছি ৫৬৮ কোটি ৭৭ লাখ টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১১১টি বা ৩২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২০৬টি বা ৫৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি বা ১০ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেএমআই সিরিঞ্জের শেয়ার। এদিন কোম্পানির ২৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা খুলনা পাওয়ারের ২০ কোটি ৫৭ লাখ টাকার এবং ১৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে মুন্নু সিরামিক।

লেনদেনে এরপর রয়েছে- কপারটেক, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইউনাইটেড পাওয়ারের, ফরচুন সুজ, মুন্নু জুট স্টাফলার্স, সিটি ব্যাংক এবং বিকন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৪২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। আজ সিএসইতে ২২ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/০৭ আগস্ট, ২০১৯/এস

উপরে