sristymultimedia.com

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬


ফের দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

১০:২৬এএম, ১০ আগস্ট ২০১৯


আন্তর্জাতিক ডেস্ক : জাপান সাগরে আরও দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। এ নিয়ে গত কয়েক সপ্তাহের মধ্যে পঞ্চম দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি। ক্ষেপণাস্ত্র দুটি স্বল্প-পাল্লার ছিল বলে মনে করছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের কাছ থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘খুব সুন্দর একটি চিঠি’ পেয়েছেন বলে জানানোর পরই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

স্থানীয় সময় শুক্রবার ভোর ৫টা ৩৪ মিনিটে একটি ও ৫টা ৫০ মিনিটে আরেকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। দেশটির দক্ষিণ হ্যামগিয়াং অঙ্গরাজ্যের পূর্বাঞ্চলীয় শহর হ্যামহাং থেকে ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করা হয়।

ভূমি থেকে প্রায় ৪৮ কিলোমিটার ওপর দিয়ে প্রায় ৪০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ক্ষেপণাস্ত্রগুলো জাপান সাগর গিয়ে পড়ে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

গত জুনে এক বৈঠকে পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে আলোচনা পুনরায় শুরু করতে সম্মত হন ট্রাম্প ও কিম। এর পর থেকেই একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া।

এদিকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র দুটি নিক্ষেপ করার কিছু সময় আগে মার্কিন প্রেসিডেন্ট জানান, উত্তর কোরিয়ার নেতার কাছ থেকে তিনি একটি চিঠি পেয়েছেন।

হোয়াইট হাউজে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘চিঠিটি খুবই ইতিবাচক। আমরা আরেকটি বৈঠকে বসবো বলে মনে হচ্ছে। তিন পাতার খুব সুন্দর একটি চিঠি লিখেছেন তিনি (কিম)।’

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া আয়োজন নিয়ে ক্ষোভ প্রকাশ করে আসছে উত্তর কোরিয়া। দেশটির ভাষ্য, এমন মহড়া ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের মধ্যেকার চুক্তির লঙ্ঘন।

বিজনেস আওয়ার/১০ আগস্ট, ২০১৯/এ

উপরে