ঢাকা, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬


ভিয়েতনামের সঙ্গে প্রতিরক্ষা সমঝোতার প্রস্তাব

২০১৯ আগস্ট ১৯ ১৬:০২:২৮

বিজনেস আওয়ার প্রতিবেদক : ভিয়েতনামের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ক সমঝোতা করতে চায় বাংলাদেশ। এ উদ্দেশে ভিয়েতনামের কাছে প্রস্তাব পাঠিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ক সমঝোতার বিষয়টি নিশ্চিত করে সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, দুদেশের মধ্যে অনেক বিষয়ে সম্পর্ক এগিয়ে যাচ্ছে। বেশ কিছু বিষয়ে চুক্তি নিয়ে আলোচনাও চলছে। এর মধ্যে প্রতিরক্ষা একটি।

তিনি বলেন, প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে ইতোমধ্যে ভিয়েতনামে একটি খসড়া পাঠানো হয়েছে। আমরা ভিয়েতনামের অনুমোদনের জন্য অপেক্ষা করছি।

কূটনৈতিকরা জানান, ভিয়েতনাম সবে মাত্র জাতিসংঘের শান্তিরক্ষায় সৈন্য পাঠানো শুরু করেছে। ২০১৮ সালের জুনে তাদের প্রথম সৈন্য গিয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ শান্তিরক্ষায় শীর্ষ সৈন্য প্রেরণকারী দেশগুলোর একটি।

ফলে বাংলাদেশ ভিয়েতনামকে এ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করতে পারবে। এ প্রশিক্ষণ বাংলাদেশের বিপসটে অনুষ্ঠিত হতে পারে। এছাড়া শান্তিরক্ষায় কাজ করতে গিয়ে ভিয়েতনামের সৈন্যদের যেকোনো ভাষাজনিত প্রশিক্ষণও দিতে পারবে।

সম্প্রতি বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে প্রতিরক্ষা বিষয়ক সম্পর্ক খুবই দ্রুততার সঙ্গে বাড়ছে। এ আলোকে চলতি বছরেই ভিয়েতনামের সেনাপ্রধান বাংলাদেশ সফর করবে।

চলতি বছরে বাংলাদেশ সফরে আসবেন ভিয়েতনাম সেনাবাহিনীর প্রধান পান ভেন গিয়াং। ২০১৮ সালে ভিয়েতনামে বাংলাদেশের রাষ্ট্রদূত ভিয়েতনামের সেনাপ্রধান ও জাতীয় প্রতিরক্ষা বিষয়ক উপমন্ত্রী পান ভেন গিয়াংয়ের কাছে বাংলাদেশ সফরের আমন্ত্রণপত্র পৌঁছে দেন।

এ সময়ে ভিয়েতনামের সেনাপ্রধান তা গ্রহণ করেন এবং ২০১৯ সালে বাংলাদেশ সফরের কথা জানান। আর বাংলাদেশ সফরের সময়েই সরকার দুই দেশের মধ্যে প্রতিরক্ষা বিষয়ক সমঝোতা সইয়ের আশা করছে।

বিজনেস আওয়ার/১৯ আগস্ট, ২০১৯/এ

উপরে