ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬


কাশ্মীর ইস্যু, ট্রাম্পকে মোদির ফোন

২০১৯ আগস্ট ২০ ১১:০৩:৫৪

আন্তর্জাতিক ডেস্ক : কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনে সুর চড়াচ্ছে পাকিস্তান। আর ইসলামাবাদকে প্রকাশ্য সমর্থন জানাচ্ছে চীন। এমন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ফোনালাপে মার্কিন প্রেসিডেন্টকে তিনি স্পষ্ট বলেছেন, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্ত একান্তভাবে ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে পাকিস্তান অযথা রাজনীতি করছে।

ভারত বিরোধী কথাবার্তা এবং চড়া সুর দক্ষিণ এশিয়ার শান্তির পক্ষে সহায়ক নয় বলেও হোয়াইট হাউজকে বার্তা দিয়েছেন মোদি। এই ফোনালাপের পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় যে বিবৃতি দিয়েছে, সেখানে ইসলামাবাদের নাম উল্লেখ করা হয়নি।

তবে বুঝিয়ে দেয়া হয়েছে, ৩৭০ অনুচ্ছেদ বিলোপের সিদ্ধান্তের পর থেকে ইমরান খানের সরকার যেভাবে গত এক সপ্তাহ ধরে ভারতের বিরুদ্ধে প্রচার করছে, তা বরদাস্ত করা হবে না।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মার্কিন প্রেসিডেন্টকে জানিয়েছেন এই অঞ্চলের কিছু নেতা হিংসা এবং ঘৃণা প্রচার করছেন। যা এই অঞ্চলের শান্তির পক্ষে অনুকূল নয়। সন্ত্রাস ও হিংসামুক্ত পরিস্থিতি তৈরি করা এবং সন্ত্রাস বন্ধ করা ছাড়া অন্য কোনও পথ নেই।

উল্লেখ্য, জি-সেভেনভুক্ত দেশগুলোর শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী বৃহস্পতিবার ফ্রান্সে যাচ্ছেন মোদি। ওই কয়েকজন রাষ্ট্রনেতার সঙ্গে মোদির নির্ধারিত বৈঠক রয়েছে। সেখানে ট্রাম্পের সঙ্গে আলোচনার সম্ভাবনা নেই। তাই আগেভাগে ফোনালাপ সেরে রাখলেন মোদি।

বিজনেস আওয়ার/২০ আগস্ট, ২০১৯/এ

উপরে