ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬


উত্থান শেয়ারবাজারে

২০১৯ আগস্ট ২২ ১৪:৫০:২৭

বিজনেস আওয়ার প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২২ আগস্ট) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেনে। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫২৩৭ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৭ ও ১৮৫০ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৭৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৬৩ কোটি ৬৫ লাখ টাকা কম। আগে দিন লেনদেন হয়েছি ৫৪২ কোটি ৫৫ লাখ টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ১৫৯টি বা ৪৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৪৪টি বা ৪১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি বা ১৪ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এদিন কোম্পানির ১৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ১০ কোটি ১৮ লাখ টাকার এবং ৬ কোটি টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বৃটিশ আমেরিকান ট্যোবাকো।

লেনদেনে এরপর রয়েছে- বিকন ফার্মা, ডরিন পাওয়ার, বঙ্গজ, একটিভ ফাইন, আনোয়ার গ্যালভানাইজিং, আলহাজ্ব টেক্সটাইল এবং বিবিএস কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪২টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ সিএসইতে ৪০ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২২ আগস্ট, ২০১৯/এস

উপরে