ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬


দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষে কাজ করছে গ্রীণ এইচআর 

২০১৯ আগস্ট ২৪ ১৬:০৩:৪৪

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ কৃষি প্রধান দেশ হলেও বর্তামানে প্রচুর শিল্প-কারখানা প্রতিষ্ঠা পেয়েছে। সামনে আরো হবে। তবে এখানে দক্ষ মানব সম্পদ দরকার। কারণ দক্ষ মানব সম্পদ ছাড়া কোনো প্রতিষ্ঠানই কাঙ্খিত সাফল্য পাবে না।

শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডিতে ইস্টার্ন ইউনিভার্সিতে উইনোভেট এইচআর টুয়ার্ডস গ্রীণ ইন বাংলাদেশ শীর্ষক এক শিক্ষামূলক অধিবেশনে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে অ্যালায়েন্স অব গ্রীণ এইচআর প্রফেশনালস বাংলাদেশ (জিএইচআরপিবি)।


অনুষ্ঠানে বক্তব্য রাখেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক ও অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমের প্রকাশক এস এম জাহিদ হাসান, এসডিএস অ্যাপারেল লিমিডেটের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ এইচ. আর দারা সোহাইল, জিএইচআরবিপির প্রতিষ্ঠাতা সভাপতি মো. রওশন আলী বুলবুল প্রমুখ।


এছাড়া, ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অরগানাইজেশনের প্রতিষ্ঠাতা সভাপতি মো. মোশারফ হোসেন রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন। তিনি গ্রিন এইচআরের বর্তমান অবস্থা এবং আমাদের করণীয় বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করেন।

এস এম জাহিদ হাসান বলেন, আমরা যা প্রত্যাশা করি তা পাইনা। কারণ ফ্যাক্টরিতে কী কাজ করতে হবে তা চাকরি প্রত্যাশীরা জানে না। তারা বলে বিশ্ববিদ্যালয় থেকে শেখানো হয়নি। তাই আমি মনে করি যারা বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম তৈরি করেন তারা ইন্ড্রাস্ট্রিগুলোর সঙ্গে বসে কথা বলে যেন কারিকুলাম তৈরি করেন। তাহলে ইন্ড্রাস্টি দক্ষ মানব শক্তি পাবে।

সৈয়দ এইচ. আর দারা সোহাইল জিএইচআরপিবির আয়োজনকে অসাধারণ ধারণা উল্লেখ করে বলেন, ২০০০ সালের আগে এইচআর বিষয়টি খুব একটা না। এখন বিষয়টি বিস্তৃতি পেয়েছে। দক্ষ কর্মী নিয়োগের ক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠান এইচআর বিভাগের সহযোগীতা নিচ্ছে।


জিএইচআরপিবির বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরে রওশন আলী বুলবুল বলেন, আমাদের মূলনীতি হলো স্বপ্ন, মূলবোধ, দেশপ্রেম ও নেতৃত্ব। আমরা দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষে কাজ করছি। এর অংশ হিসেবে সংগঠনের সদস্যদের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা ও বৈঠকির আয়োজন করা হয়। এবার আমরা লার্নিং সেশন বা শিক্ষামূলক অধিবেশনের আয়োজন করেছি। ভবিষ্যতে এই কার্যক্রম চলমান থাকবে। প্রোগ্রামটির সঞ্চালকের দায়িত্বে ছিলেন এ কে এম মসিউর রহমান, প্রোগ্রামে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আবু রাসেল, এইচ এম, একরাম, সৈয়দ আকরাম, তানভীর সহ ১০০ টিরও বেশি প্রতিষ্ঠানের প্রতিনিধি।

এই বিভাগের অন্যান্য খবর

উপরে