ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬


ওএসডি হলেন বিতর্কিত ডিসি কবীর

২০১৯ আগস্ট ২৫ ১৩:২৫:৪৭

বিজনেস আওয়ার প্রতিবেদক : নারী অফিস সহকারীর সঙ্গে আপত্তিকর ভিডিও প্রকাশের ঘটনায় জামালপুরের জেলা প্রশাসক (ডিসি) আহমেদ কবীরকে প্রত্যাহার করে ঢাকায় ফিরিয়ে আনা হয়েছে। একইসঙ্গে মো. এনামুল হককে জামালপুরের নতুন ডিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

রবিবার (২৫ আগস্ট) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, জামালপুরের ডিসি আহমেদ কবীরকে (পরিচিতি নম্বর ৬৫০২) ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করে ঢাকায় ফিরিয়ে আনা হয়েছে এবং পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের একান্ত সচিব মো. এনামুল হককে (পরিচিতি নম্বর ১৫০২৫) জামালপুরের নতুন জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

আহমেদ কবীরকে ওএসডি করা হচ্ছে বলে শনিবার রাতেই জানিয়েছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি আরও বলেছিলেন, চাকরির বিধি অনুযায়ী অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করে তার (ডিসি আহমেদ কবীর) বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সম্প্রতি ফেসবুকে আপলোড করা চার মিনিট ৫৭ সেকেন্ডের ভিডিওতে আহমেদ কবীরের খাস কামরায় যে নারীকে দেখা যাচ্ছে তা সম্প্রতি নিয়োগ পাওয়া পিয়ন বলে স্থানীয়রা শনাক্ত করেছেন। ডিসির খাসকামরায় ওই নারীর সঙ্গে আপত্তিকর অবস্থায় দেখা যায় ডিসিকে।

মাঠ প্রশাসনের একজন কর্মকর্তাকে তার খাস কামরায় একজন নারীর সঙ্গে আপত্তিকর অবস্থায় দেখা যাওয়া নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। প্রাথমিক তদন্তের পরে তাকে ওএসডি করা হয়েছে বলে জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়।

যদিও বিষয়টি অস্বীকার করে ঘটনাটি ‘সাজানো’ বলে দাবি করেন জেলা প্রশাসক আহমেদ কবীর। ওই ঘটনায় জামালপুরসহ সারাদেশের মানুষের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়ে।

অন্যদিকে মন্ত্রিপরিষদ বিভাগ বিষয়টি তদন্ত করছে বলে জানিয়েছেন অতিরিক্ত সচিব (জেলা ও মাঠপ্রশাসন অনুবিভাগ) আ. গাফ্‌ফার খান। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠিত হতে পারে বলে জানা গেছে।

বিজনেস আওয়ার/২৫ আগস্ট, ২০১৯/এ

উপরে