ঢাকা, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

কার্নিভাল অ্যাসিউর ও অ্যাকিউরা ইন্টারন্যাশনালের চুক্তি

'ইন্স্যুরেন্স সেবাকে এগিয়ে নেওয়াই লক্ষ্য'

২০১৯ সেপ্টেম্বর ০৪ ২০:০০:৩৩

বিজনেস আওয়ার প্রতিবেদক : বাংলাদেশের শীর্ষস্থানীয় বীমা কোম্পানিগুলোর বিকল্প বিতরণ চ্যানেল কার্নিভাল অ্যাসিউর, মালয়েশিয়া ভিত্তিক একটি বীমা অ্যাগ্রিগেটর অ্যাকিউরা ইন্টারন্যাশনালের সাথে সম্প্রতি একটি সমঝোতা স্বারক চুক্তি স্বাক্ষর করেছে। রাজধানীর গুলশানে অবস্থিত হোটেল আমারি ঢাকাতে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

বিগত কয়েক বছরে বাংলাদেশে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছে, যার ফলে সমাজের বিভিন্ন ক্ষেত্রে বীমা সুবিধার চাহিদাও বেড়েছে। প্রতিদিনকার চাহিদাগুলো পূরণ করতে কার্নিভাল অ্যাসিউর মাইক্রো ইন্স্যুরেন্সের একটি ডিজিটাল মার্কেটপ্লেস হিসেবে বাজারে এসেছে, যা উদ্ভাবনী সব বীমা সেবা দিচ্ছে তার বীমা পার্টনারদের সমন্বয়ে। কার্নিভাল অ্যাসিউর দিচ্ছে ছোট প্রিমিয়াম সুবিধা সম্বলিত এবং গ্রাহক পর্যায়ে ঝামেলাবিহীন পণ্যসমূহ। কার্নিভাল অ্যাসিউর–এর নিবন্ধন থেকে বীমা দাবি পুরো প্রক্রিয়াটি পেপারলেস এবং সবচেয়ে কম সময়ের মধ্যে পুরো প্রক্রিয়া সম্পন্ন করে।

বীমা অ্যাগ্রিগেটর হিসেবে, কার্নিভাল অ্যাসিউর তার উন্নত প্রযুক্তির মাধ্যমে দেশের সুদূর প্রান্তে পৌঁছে বাংলাদেশের গণমানুষের জন্য কাজ করছে। এই যাত্রাপথে কার্নিভাল অ্যাসিউর ৫০ লক্ষেরও বেশি প্রান্তিক ভোক্তার কাছে ইন্স্যুরেন্স সার্ভিস পৌছে দিতে পেরেছে যার মধ্যে বিভিন্ন এফএমসিজি কোম্পানির মাঠ পর্যায়ের কর্মী, বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মচারী ও তাদের পরিবার, শিশু, যানবাহন, দেশের প্রত্যন্ত চর এলাকার খামারীসহ আরও অনেকে রয়েছেন। এই চুক্তির মাধ্যমে কার্নিভাল অ্যাসিউর-অ্যাকিউরা বাংলাদেশী বীমা কোম্পানিগুলোকে সাথে নিয়ে দেশের বর্তমান বাজারের উদীয়মান চাহিদা পূরণে বহুমুখী বীমা সেবা দিয়ে সহায়তা করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কার্নিভাল অ্যাসিউর লিমিটেড-এর পক্ষ থেকে চেয়ারম্যান মাহবুবুল মতিন; সিইও মহিউদ্দিন রাস্তি মোরশেদ; ডিরেক্টর জামান বাহাদুর খান এবং অ্যাকিউরা ইন্টারন্যাশনাল-এর পক্ষ থেকে চেয়ারম্যান রিচার্ড গোহ; ভাইস প্রেসিডেন্ট ইউজিন চিউ ও কান্ট্রি ম্যানেজার শারমিন রহমানসহ বাংলাদেশের বিভিন্ন বীমা কোম্পানী ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তবৃন্দরা উপস্থিত ছিলেন।

অ্যাকিউরা ইন্টারন্যাশনাল-এর চেয়ারম্যান রিচার্ড গোহ বলেন, “কার্নিভাল অ্যাসিউরের সাথে কাজ করতে পেরে আমরা খুবই খুশি। ইতোমধ্যে আমরা আমাদের নিয়মিত কার্যক্রমসহ বেশ কিছু বাংলাদেশী বীমা কোম্পানীকে রি-ইন্স্যুরেন্স ব্রোকারেজ সেবা প্রদানে কাজ করছি। আমরা বিশ্বাস করি, বাংলাদেশে কার্নিভাল অ্যাসিউরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভবিষ্যতে অধিক দক্ষতার সাথে আরও বিচিত্র সব ক্ষেত্রে সেবা প্রদান করতে সক্ষম হব”।

কার্নিভাল অ্যাসিউর-এর চেয়ারম্যান মাহবুবুল মতিন বলেন, “অ্যাকিউরা ইন্টারন্যাশনালের মতো আন্তর্জাতিক বীমা অ্যাগ্রিগেটর কোম্পানিকে সাথে পেয়ে আমরা খুবই উচ্ছ্বসিত। আমাদের দেশের মানুষ বীমা সেবার গুরুত্ব অনুধাবন করতে শুরু করেছে এবং আমাদের সম্মানিত গ্রাহকদের প্রত্যাশা পূরণের ব্যাপারে আশাবাদী। অ্যাকিউরার সাথে চুক্তির মাধ্যমে এবং আমাদের ইন্স্যুরেন্স পার্টনারদের সমন্বয়ে নতুন নতুন উদ্ভাবনীমূলক পণ্য বাজারজাতকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে আমার দৃঢ় বিশ্বাস”।

কার্নিভাল অ্যাসিউর সম্পর্কেঃ
কার্নিভাল অ্যাসিউর বাংলাদেশের শীর্ষস্থানীয় একটি জীবন বীমা অ্যাগ্রিগেটর এবং একটি বিকল্প বিতরণ চ্যানেল। রাইড শেয়ারিং, ফিল্ড ফোর্স, ডেভেলপমেন্ট অর্গ্যানাইজেশন, এফএমসিজির মাধ্যমে দেশের বিভিন্ন ক্ষেত্রে বীমাসেবা পৌঁছে দিতে স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে কার্নিভাল অ্যাসিউর প্রযুক্তিগত সহায়তা, মার্কেট ইনসাইট, চ্যানেল সাপোর্ট, মার্কেট প্রমোশন, বিজনেস ডেভেলপমেন্টসহ আরও বেশিকিছু সেবা প্রদান করে থাকে।

অ্যাকিউরা ইন্টারন্যাশনাল সম্পর্কেঃ
পূর্বে আর্কিপেলাগো ইন্স্যুরেন্স পিসিসি লিমিটেড নামে পরিচিত অ্যাকিউরা পিসিসি লিমিটেড (“অ্যাকিউরা পিসিসি”) মালয়েশিয়ার প্রোটেক্টেড সেল কোম্পানির (পিসিসি) অন্যতম পথপ্রদর্শক, লাবুয়ান এফএসএ দ্বারা লাইসেন্সপ্রাপ্ত। ২৪ এপ্রিল, ২০১২ সালে অন্তর্ভুক্ত এই কোম্পানীটির ক্লায়েন্টদের জন্য সাধারণ এবং তাকাফুল ক্যাপটিভ ইন্স্যুরেন্স এবং/অথবা রিইন্স্যুরেন্সের ব্যবসায় পরিচালনা করার লাইসেন্স রয়েছে। সেলুলার রিং যেমন করে অন্য কোষে দাবী বা দায়গুলি ছড়িয়ে যাওয়ার ঝুঁকি থেকে তাদের ব্যক্তিগত অ্যাসেটকে আবৃত করে রাখে তেমনিভাবে অ্যাকিউরা পিসিসি একটি স্থিতিশীল প্ল্যাটফর্ম হিসাবে কোম্পানীর মূল থেকে কাজ করার পাশাপাশি একাধিক সেল ব্যবহারকারীদের অন্যান্য অংশগ্রহণকারী সেলগুলোর মধ্য থেকে বৈধভাবে পৃথক ও নিরাপদ অ্যাসেটের সাহায্যে একই বৈধ সত্ত্বার মাধ্যমে বিভিন্ন শ্রেণীর বীমা ব্যবসায় পরিচালনা করতে সহায়তা করে। তাদের সেবাগুলো সেল স্থাপন, আন্ডাররাইটিং সেবাসমূহ, বীমা প্রশাসন, দাবী প্রশাসন ও পরিচালনা, সেল প্রশাসন, ক্ষতি রোধ ও নিয়ন্ত্রণ, লোকসান সংরক্ষণ, ঝুঁকির ব্যবধান, সলভেন্সি মার্জিন এবং ঝুঁকির অর্থায়ন এবং সেবা সরবরাহকারীদের সাথে যুক্ত থাকার সমন্বয়ে গঠিত।

বিজনেস আওয়ার/০৪ সেপ্টেম্বর, ২০১৯/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে