ঢাকা, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬


৪ ঘণ্টা পর তেজগাঁওয়ে যান চলাচল করছে

২০১৯ সেপ্টেম্বর ১২ ১৪:২২:২৭

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলে সাতরাস্তা মোড়ে পোশাক শ্রমিকদের অবরোধের কারণে বন্ধ ছিল যান চলাচল। দীর্ঘ সময় অবরোধের কারণে আশাপাশ এলাকায় থেমে যায় যানবাহনের চলাচল। সৃষ্টি হয় যানজটের। তবে দীর্ঘ ৪ ঘণ্টা পর ফের চলছে যান। অবরোধ করে রাখা পোশাক শ্রমিকদের ধাওয়া দিয়ে সরিয়ে দিয়েছে পুলিশ।

তেজগাঁও বিভাগের উপকমিশনার আনিসুর রহমান জানান, বুধবার (১১ সেপ্টেম্বর) নাসা মেইনল্যান্ড নামে একটি পোশাক কারখানায় দেড়শ শ্রমিককে ছাঁটাইয়ের নোটিশ দেওয়া হয়। এছাড়া শ্রমিকদের এক মাসের বেতনও বকেয়া রয়েছে। এর পরিপ্রেক্ষিতে বুধবার সন্ধ্যার পর কারখানাটির শ্রমিকরা রাস্তা অবরোধ করেন। এসময় কোনো কারণ ছাড়াই পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোঁড়েন তারা। এতে চার পুলিশ সদস্য আহত হন। তবু পুলিশ কিছু বলেনি। এক পর্যায়ে বুঝিয়ে বললে তারা রাস্তা ছেড়ে যান।

কিন্তু বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে শ্রমিকরা কারখানায় না গিয়ে সোজা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। পরে নাসা মেইনল্যান্ড কারখানার মালিকপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, কোনো শ্রমিককেই ছাঁটাই করা হবে না জানিয়ে সকালে তারা নতুন নোটিশ দিয়েছেন। তখন পুলিশের পক্ষ থেকে শ্রমিকদের বিষয়টি জানানো হয়। কিন্তু এরপরেও তারা কাজে ফিরে না গিয়ে আড়াই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন।

আনিসুর রহমান বলেন, এই আড়াই ঘণ্টায় কোনো অ্যাম্বুলেন্সও পার হতে দেননি শ্রমিকরা। এমনকি ভিকারুননিসা নূন স্কুলের টেস্ট পরীক্ষার্থীরাও শত অনুনয় করে অবরোধ পার হওয়ার সুযোগ পায়নি।

এক পর্যায়ে নারী পুলিশরা নারী শ্রমিকদের ও পুরুষ পুলিশ সদস্যরা পুরুষ শ্রমিকদের ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেন। এসময় দুই নারী পুলিশসহ তেজগাঁও শিল্পাঞ্চল থানার পরিদর্শক (তদন্ত) আহত হন।

এখন পরিস্থিতি স্বাভাবিক আছে এবং যান চলাচলও স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বিজনেস আওয়ার/১২ সেপ্টেম্বর,২০১৯/ আরআই

উপরে