ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

নামমাত্র উত্থান

একই স্থানে ডিএসইর অবস্থান

২০১৯ সেপ্টেম্বর ১২ ১৫:১১:২৪

বিজনেস আওয়ার প্রতিবেদক : বুধবার ব্যাপক পতনের কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২ বছর সাড়ে আট মাস আগের অবস্থানে নেমে যায়। বৃহস্পতিবার নামে মাত্র উত্থান হলেও একই স্থানে অবস্থান করছে ডিএসইর এই সূচকটি।

আগের দিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও আজ ডিএসইতে লেনদেন কমেছে। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০.৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৩৪ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ০.৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫৭ ও ১৭৩৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৪০৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫০২ কোটি ৪২ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ৯৭ কোটি ৩২ লাখ টাকা কম হয়েছে।

ডিএসইতে আজ ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৮টির বা ৪৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৩৭টির বা ৩৯ শতাংশের এবং ৫৯টি বা ১৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেএমআই সিরিঞ্জের। এদিন কোম্পানিটির ২১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ২০ কোটি ২১ লাখ টাকার এবং ১৭ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে মুন্নু জুট স্টাফলার্স।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : স্টাইলক্রাফট, লিগ্যাসি ফুটওয়্যার, বিকন ফার্মা, ওয়াটা কেমিক্যাল, সিলকো ফার্মা এবং ইউনাইটেড পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৮৮২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৯টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। আজ ১২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১২ সেপ্টেম্বর, ২০১৯/এস

উপরে