ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬


বঙ্গোপসাগরে আজ আবার জাহাজডুবি

২০১৯ সেপ্টেম্বর ১৩ ১৪:৫২:১২

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ বঙ্গোপসাগরে আবারো জাহাজডুবির ঘটনা ঘটেছে। আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর) পায়রা সমুদ্রবন্দরের পায়রা ফেয়ারওয়ে বয়ার কাছে উত্তাল সমুদ্রে ডুবে গেছে 'এমভি আরগো' নামের একটি কার্গোবাহী জাহাজ।

ডুবে যাওয়া জাহাজ এমভি আরগোর ১৪ নাবিককে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ সাঙ্গু। এ ঘটনায় আর কেউ নিখোঁজ নেই।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)-এর পরিচালক লে. কর্নেল মো. আবদুল্লাহ ইবনে জায়েদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়ার কাছে উত্তাল সমুদ্রে ডুবে যাওয়া কন্টেইনারবাহী কার্গো জাহাজ এমভি আরগো থেকে ১৪ নাবিককে জীবিত উদ্ধার করেছে নৌবাহিনীর জাহাজ সাঙ্গু।

এর আগে, গতকাল বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল পৌনে ৯টায় বঙ্গোপসাগরের সাঙ্গু গ্যাসকূপ এলাকায় ১১০০ টন কয়লা নিয়ে ডুবে যায় লাইটার জাহাজ 'এমভি হেরা পর্বত-৮'।

ঢাকার জেএইচএম ইন্টারন্যাশনাল সম্প্রতি 'আয়নিক স্পিরিট' জাহাজে ৫৪ হাজার টন কয়লা আমদানি করে। এর মধ্যে ৪৪ হাজার টন চট্টগ্রামে এবং বাকি ১০ হাজার টন মোংলায় খালাস করার কথা। গত বুধবার চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আয়নিক স্পিরিট থেকে ১১০০ টন কয়লা এমভি হেরা পর্বত-৮-এ বোঝাই করা হয়। বৈরী আবহাওয়ার কারণে ওই দিন লাইটার জাহাজটি ঢাকার উদ্দেশে রওনা হতে পারেনি।

গতকাল বৃহস্পতিবারও সাগর উত্তাল ছিল; ছিল ৩ নম্বর সতর্কতা সংকেত। এরই মধ্যে ভোরে রওনা হয়ে সাঙ্গু গ্যাস ফিল্ড সংলগ্ন সাগরে দুর্ঘটনায় পড়ে জাহাজটি। খবর পেয়ে নৌবাহিনী ও কোস্ট গার্ডের সদস্যরা এবং বিমানবাহিনীর একটি হেলিকপ্টার নাবিকদের উদ্ধারে রওনা দেয়। এর আগেই পাশে থাকা একটি মাছ ধরার ট্রলার নাবিকদের উদ্ধার করে।

বিজনেস আওয়ার/১৩ সেপ্টেম্বর,২০১৯/ আরআই

উপরে