ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬


ডিএসইতে সামান্য উত্থান, পতন সিএসইতে

২০১৯ সেপ্টেম্বর ১৫ ১৫:০০:৫০

বিজনেস আওয়ার প্রতিবেদক : বৃহস্পতিবার নামমাত্র উত্থান হলেও রবিবার (১৫ সেপ্টেম্বর) সামান্য উত্থানে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পতন হয়েছে। আজ উভয় শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৪২ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭৩৯ পয়েন্টে। তবে এদিন শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমেছে।

ডিএসইতে আজ ৩১৭ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৫ কোটি ১০ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ৮৮ কোটি ২ লাখ টাকা কম হয়েছে।

ডিএসইতে আজ ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮৪টির বা ৫২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১১৮টির বা ৩৪ শতাংশের এবং ৫০টি বা ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের। এদিন কোম্পানিটির ৩২ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা জেএমআই সিরিঞ্জের ১৪ কোটি ১৪ লাখ টাকার এবং ৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বিকন ফার্মা।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : ওয়াটা কেমিক্যাল, লিগ্যাসি ফুটওয়্যার, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন কেবলস, স্টাইলক্রাফট, বঙ্গজ এবং ভিএফএস থ্রেড ডাইং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৭৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২২টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। আজ ৩২ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৫ সেপ্টেম্বর, ২০১৯/এস

উপরে