ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬


'৩ মাসের মধ্যে সব বীমা কোম্পানি শেয়ারবাজারে না এলে সনদ বাতিল'

২০১৯ সেপ্টেম্বর ১৫ ১৭:৪৮:২২

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ সরকার একটা উদ্দেশ্য নিয়ে কোন কোম্পানিকে লাইসেন্স দিয়ে থাকে। সে উদ্দেশ্য যদি পূরণ না হয় তাহলে লাইসেন্স বাতিল করা হবে এটাই স্বাভাবিক। বীমা কোম্পানিগুলো শেয়ারবাজারে এলে শেয়ারবাজার আরো শক্তিশালী হবে। এজন্য আগামী তিন মাসের মধ্যে সব বীমা কোম্পানিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে হবে। না হলে তাদের সনদ বাতিল করা হবে।

রোববার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বীমা প্রতিষ্ঠানসমূহের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক ও মুখ্য নির্বাহী কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন আ হ ম মোস্তফা কামাল।

তিনি বলেন, দেশে জীবন বীমা ও সাধারণ মিলিয়ে মোট ৭৫টি বীমা কোম্পানি রয়েছে। এর মধ্যে ৪৭টি বীমা কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে। বাকি ২৮টি কোম্পানি আগামী তিন মাসের মধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত না হলে চার ধাপে তাদের সনদ বাতিল করা হবে।

মন্ত্রী বলেন, এক দেশে দুই আইন হতে পারে না। কেউ শেয়ারবাজারে থাকবে, কেউ বাইরে থাকবে এটা হতে পারে না। আগামী অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বরের মধ্যেই শেয়ারবাজারের বাইরে থাকা ২৮ কোম্পানিকে অন্তর্ভুক্ত হতে হবে। অন্যথায় এদের লাইসেন্স বাতিল করা হবে। প্রথমে তাদের সাসপেন্ড করা হবে, এরপর সাময়িক সনদ বাতিল, মার্জার অ্যান্ড এমার্গেশন করা হবে। শেষ ধাপে স্থায়ীভাবে সনদ বাতি করা হবে।

সভায় উপস্থিত ছিলেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, আইডিআরএ চেয়্যারম্যান শফিকুর রহমান পাটোয়ারী এবং বাংলাদেশ বীমা সমিতির সভাপতি শেখ কবির হোসেনসহ বীমা কোম্পানির চেয়ারম্যান, এমডি ও খাত সংশ্লিষ্টরা।

বিজনেস আওয়ার/১৫ সেপ্টেম্বর,২০১৯/আরআই

উপরে