ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬


লেনদেনের শীর্ষ তালিকায় কারসাজির দুই কোম্পানি

২০১৯ সেপ্টেম্বর ১৫ ১৭:৫২:৫৬

বিজনেস আওয়ার প্রতিবেদক:প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ রোববার লেনদেনের শীর্ষ তালিকায় উঠে এসেছে কারসাজিতে অভিযুক্ত দুই কোম্পানি। গতকালও কোম্পানি দুটি লেনদেনের শীর্ষ তালিকায় ছিল। কোম্পানি দুটি হলো-ইউনাইটেড পাওয়ার ও ভিএফএস থ্রেড ডাইং। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানি দুটির মধ্যে আজ ইউনাইটেড পাওয়ারের শেয়ার লেনদেন হয়েছে ২ লাখ ২১ হাজার ৪৭০টি। যার বাজার মূল্য ছিল ৭ কোটি ৩ লাখ ৮ হাজার টাকা। আগেরদিন লেনদেন হয়েছিল ২ লাখ ৬১ হাজার ৪১৩টি শেয়ার। আগেরদিন কোম্পানির ক্লোজিং দর ছিল ৩২১.১০ টাকা। আজ ক্লোজিং দর দাঁড়িয়েছে ৩১৯.৪০ টাকায়। এদিন কোম্পানিটির দর কমেছে ১.৭০ টাকা ০.৫৩ শতাংশ। তবে দিনের শেষ দিকে কোম্পানিটির শেয়ার দর ঊর্ধ্বমুখী ছিল।

অন্যদিকে, আজ ভিএফএস থ্রেড ডাইংয়ের শেয়ার লেনদেন হয়েছে ২৪ লাখ ৭৩ হাজার ৭৩৪টি। যার বাজার দর ছিল ৫ কোটি ৯৬ লাখ ২৩ হাজার টাকা। আগেরদিন লেনদেন হয়েছিল ২০ লাখ ৪০ হাজার ৬২০টি শেয়ার। আগেরদিন কোম্পানির ক্লোজিং দর ছিল ২৪.৯০ টাকা। আজ ক্লোজিং দর দাঁড়িযেছে ২৩.৯০ টাকায়। দর কমেছে এক টাকা বা ৪.০২ শতাংশ। তবে দিনের শেষভাগে কোম্পানিটির শেয়ার দর ছিল বেশ ঊর্ধ্বমুখী।

তবে কারসাজিতে অভিযুক্ত ১২ কোম্পানির মধ্যে আজ দর বেড়েছে ২ কোম্পানির। কোম্পানি ২টি হলো-আইসিবি ও ডাচবাংলা ব্যাংক। অন্য ১০ কোম্পানিরই শেয়ার দরই কমেছে। অন্য কোম্পানিগুলো হলো-মুন্নু সিরামিক, মুন্নু স্টাফলার্স, আইপিডিসি ফাইন্যান্স, এসএস স্টিল, ইনটেক লিমিটেড, সায়হাম টেক্সটাইল, সায়হাম কটন ও রূপালি লাইফ ইন্স্যুরেন্স।

এদিন সবচেয়ে বেশি দর কমেছে মুন্নু সিরামিক, মুন্নু স্ট্যাফলার্স, সায়হাম কটন ও সায়হাম টেক্সটাইলের। মুন্নু সিরামিকের দর কমেছে ৮.৭৫ শতাংশ, সায়হাম কটনের ৭.৫৯ শতাংশ, মুন্নু স্ট্যাফলার্সের ৬.২৫ শতাংশ ও সায়হাম টেক্সটাইলের দর কমেছে ৪.৭৬ শতাংশ।

বিজনেস আওয়ার/এসএম

উপরে