ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬


ভালো কোম্পানি শেয়ারবাজারে আনতে হবে: মির্জ্জা আজিজ

২০১৯ সেপ্টেম্বর ১৬ ১৩:৪৯:২৮

বিজনেস আওয়ার প্রতিবেদক : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন, শেয়ারবাজারের উন্নয়নে দেশি-বিদেশি ভালো কোম্পানি আনতে হবে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে স্টেকহোল্ডারদের সঙ্গে অর্থমন্ত্রীর মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি সম্পর্কে মির্জ্জা আজিজ বলেন, বিভিন্ন রেগুলেটরি প্রতিষ্ঠান যেগুলো আছে তাদের মধ্যে সমন্বয়ের অভাবে বাজারে নেতিবাচক প্রবণতা পড়েছে।

তিনি বলেন, আইপিওর সময় কোম্পানিগুলোর যে হিসাব দেখানো হয় অনেক সময় সেখানে বাস্তব চিত্রটা দেওয়া হয় না। যার ফলে তালিকাভুক্তির পর লেনদেনের শুরুতে ভালো দর থাকলেও কিছু দিন পর শেয়ার দর পড়ে যায়। কাজেই এক্ষেত্রে ফাইন্যান্সিয়াল রিপোর্টি কাউন্সিল, বিএসইসি, আইসিবিসহ সবাইকে সমন্বয় করে কাজ করতে হবে।

আরো পড়ুন...
শেয়ারবাজারে সুশাসন নিশ্চিত করা হবে : অর্থমন্ত্রী
প্রয়োজনে শেয়ারবাজারে ট্যাক্স সুবিধা বাড়ানো হবে : এনবিআর চেয়ারম্যান

ব্যাংকিং খাত সম্পর্কে মির্জ্জা আজিজ বলেন, ব্যাংকিং খাতকে বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণ হতে হবে। কারণ ব্যাংক খাত শেয়ারবাজারের একটা বড় অংশ।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আয়োজিত সভায় অর্থ সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী, ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম, ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, সোনালি, অগ্রণী, জনতা ও রূপালি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/১৬ সেপ্টেম্ব, ২০১৯/আরএ

উপরে